আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি চেয়ে ইসরায়েলের পক্ষে মার্কিন অর্থায়ন বন্ধের দাবি

  প্রতিনিধি ১ নভেম্বর ২০২৩ , ১:৩৬:১৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মার্কিন কংগ্রেসের সিনেট অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটির (ব্যয় অনুমোদন কমিটি) একটি শুনানি চলাকালীন যুদ্ধবিরোধী বিক্ষোভ শুরু করলে শুনানি বাধাগ্রস্ত হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে,মঙ্গলবার (৩১ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরায়েল,ইউক্রেন ও অন্যান্য নিরাপত্তা-সংক্রান্ত খাতে তহবিল বরাদ্দ দেওয়ার বিষয়ে মার্কিন পার্লামেন্টে আবেদন জানান।

আবেদনের শুনানিতে দুই হাতের তালুতে লাল রং মেখে বিক্ষোভ জানান যুদ্ধবিরোধীরা।সেখানে তারা গাজায় যুদ্ধবিরতি চেয়ে ইসরায়েলের পক্ষে মার্কিন অর্থায়ন বন্ধের দাবি জানান। এতে মার্কিন কংগ্রেসের সিনেট অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটির শুনানি বারবার বাধাগ্রস্ত হয়।

ভিডিওতে দেখা যায়, শুনানি কক্ষে বেশ কিছু বিক্ষোভকারী অবস্থান করছেন। তারা লাল রং মাখা হাত উচিয়ে রেখেছেন। বিক্ষোভকারীদের কেউ যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড বহন করছিলেন। একজনের গায়ে থাকা শার্টে লেখা ছিল, ‘গণহত্যাকে সমর্থন করা বন্ধ করুন’। এমনকি বিক্ষোভকারীদের কেউ কেউ চিৎকার করে বলছিলেন, ‘এখনই যুদ্ধবিরতি করুন’, ‘ফিলিস্তিনিরা জন্তু নয়’, ‘আপনাদের লজ্জা হওয়া উচিত’ এবং ‘ইসরায়েলকে আর অর্থায়ন নয়’।

বিক্ষোভের কারণে ব্লিঙ্কেন বেশ কয়েকবার কথা বলা বন্ধ করতে বাধ্য হন। একপর্যায়ে শুনানি কক্ষ থেকে বিক্ষোভকারীদের একে একে বের করে দেয় পুলিশ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের কাছে নিরাপত্তা খরচ বাবদ ১০৫ বিলিয়ন ডলারের বেশি অর্থ বরাদ্দ চেয়েছেন। এর মধ্যে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের জন্য ১৪ দশমিক ৩ বিলিয়ন ডলার চেয়েছেন তিনি।

আরও খবর

Sponsered content