স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

কোলেস্টেরল কমাতে পারলেই স্ট্রোকের ঝুঁকি কমে

  প্রতিনিধি ২২ ফেব্রুয়ারি ২০২৩ , ৫:২৬:৩৪ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।এলডিএল কোলেস্টেরল শরীরের ক্ষতি করে।মস্তিষ্কের রক্তনালীর ভিতর জমতে পারে।তখন স্ট্রোকের আশঙ্কা তৈরি হয়।এই পরিস্থিতি প্রতিরোধে খেতে পারেন দারচিনি। কী ভাবে খাবেন,জানুন।

কোলেস্টেরল নিয়ে জনগণের মধ্যে সচেতনতা কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে।চিকিৎসাশস্ত্রের কৃপায় আমরা জেনেছি যে এলডিএল কোলেস্টেরল হল খুবই খারাপ।এই উপাদানটি শরীরের বিভিন্ন অংশে জমতে পারে।ফলে রক্তনালীর ভিতরে রক্তপ্রবাহ ঠিকমতো হয় না।

কোলেস্টেরল হল একটি চিটচিটে পদার্থ।এই পদার্থ রক্তের মধ্যে থাকে। তবে স্বাভাবিক পরিমাণে থাকলে ভয় নেই।বরং তা বাড়লেই প্লাক হিসাবে রক্তনালীর ভিতর জমে।এই প্লাকের দরুন রক্ত বাধা প্রাপ্ত হয়।

মনে রাখতে হবে যে কোলেস্টেরল জমে মাথাতেও।শরীরের এই অংশে রক্তনালী খুবই সরু হয়।এই রক্তনালীর মাধ্যমেই মস্তিষ্কে পৌঁছে যায় অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্ত।তবে অনেক ক্ষেত্রে কোলেস্টেরল এখানেও জমে।ফলে স্ট্রোকের আশঙ্কা বাড়ে।

এএইচএ জার্নাল জানাচ্ছে,কোলেস্টেরল কমাতে পারলেই স্ট্রোকের ঝুঁকি কমে।আসলে স্ট্রোকের সময় মস্তিষ্কের নির্দিষ্ট অংশে রক্ত চলাচল বন্ধ হয়।এই পরিস্থিতি খুবই জটিল দিকে মোড় নিতে পারে।

কোলেস্টেরল মস্তিষ্কের রক্তনালীতে জমা হতে পারে।এই কারণে সেখানে রক্ত চলাচল স্বাভাবিক থাকে না।ফলে একটা সময় গিয়ে ওই অংশের রক্তনালী ফেটে যেতে পারে।এই পরিস্থিতি কিন্তু খুবই জটিল।এমনকী প্রাণঘাতী হওয়ার আশঙ্কাও থাকে। খুব কম সময়ে চিকিৎসা করা দরকার।অন্যথায় মৃত্যু হতে পারে রোগীর।

১.মাথা ঘোরা,
২.চোখে কম দেখা,
৩.একদিক অবশ হয়ে যাওয়া,
৪.অজ্ঞান হয়ে যাওয়া,
৫.কথা না বলতে পারার মতো উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসাকেন্দ্রে যান।

দারচিনি এই অসুখে কার্যকরী।দেখা গিয়েছে যে কোলেস্টেরলের পরিমাণ শরীরে কমিয়ে দিতে পারে এই মশলা।পাবমেডে প্রকাশিত একটি গবেষণা জানাচ্ছে, দিনে মাত্র ১.৫ গ্রাম দারচিনি পাওডার খেলেই কমতে পারে এলডিএল কোলেস্টেরল। তবে শুধু কোলেস্টেরল নয়,এর পাশাপাশি ট্রাইগ্লিসারাইডস লেভেলও কমাতে পারে এই মশলা। ফলে এই মশলা নিয়মিত খাদ্য তালিকায় রাখা উচিত।

কোলেস্টেরল কমাতে চাইলে আপনাকে আধ চামচ দারচিনি পাওডার নিতে হবে।এই পাওডার মিশিয়ে নিন গরম জলে। তারপর পান করুন।তবে অনেকে দারচিনি পাওডার জোগার করতে পারবেন না।তাঁরা ১ থেকে ২ ইঞ্চি লম্বা দারচিনি নিয়ে গুঁড়ো করে পাওডার বানিয়ে ফেলুন।বাইরে থেকে কেনার কোনও দরকার নেই।

মনে রাখবেন,কোলেস্টেরল শুধু মাথার ক্ষতি করে না,বরং হার্টের জন্যও ক্ষতিকর।হতে পারে হার্ট অ্যাটাক।তবে আপনি দারচিনি নিয়মিত খেলে কোলেস্টেরল কমে।এমনকী ট্রাইগ্লিসারাইডসের মাত্রাও নিম্নমুখী হয়।তাই হার্টের অসুখের আশঙ্কাও দূর হয়।ফলে নিয়মিত এই মশলা খান।দেখবেন হার্ট অ্যাটাকও প্রতিরোধ করতে পারছেন।এমনকী হৃৎপিণ্ডের অন্যান্য অসুখও দূরে থাকতে বাধ্য হবে।

আরও খবর

Sponsered content