অপরাধ-আইন-আদালত

কামরাঙ্গীরচরে ছদ্মবেশে ৮ বছর আত্মগোপনে থাকা জঙ্গি গ্রেফতার করেছে-র্যাব

  প্রতিনিধি ২৬ ডিসেম্বর ২০২২ , ১:৫৩:২৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের শীর্ষ নেতা নাফিজ সালাম উদয় (৪৫) – কে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। ছদ্মবেশে ৮ বছর আত্মগোপনে ছিলেন নিষিদ্ধ ঘোষিত সংগঠনটির এই শীর্ষ নেতা।

রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর কামরাঙ্গীরচর এলাকা থেকে নাফিজ সালামকে গ্রেফতার করা হয়।

সোমবার (২৬ ডিসেম্বর) র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. ফজলুল হক বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন,গ্রেফতার নাফিস সালাম উদয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরের শীর্ষ নেতা এবং দাওয়াতি ও অর্থ বিভাগের সক্রিয় সদস্য।তিনি তার পরিচয় গোপন রাখার জন্য দাঁড়ি কেটে তার লেবাস পরিবর্তন করে কামরাঙ্গীরচরে ভাঙারির ব্যবসা শুরু করে।

তিনি বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে গত ৮ বছর ধরে আত্মগোপনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলেন এবং সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখে।

এ র‌্যাব কর্মকর্তা আরও বলেন,২০০১ সালে গ্রেফতার নাফিজ সালাম উদয় এইচএসসি পাস করেন।উচ্চ শিক্ষার জন্য অস্ট্রেলিয়ায় যান।সেখানে কম্পিউটার সাইন্স অ্যান্ড টেকনোলজির ওপর গ্র্যাজুয়েশন শেষ করে ২০০৮ সালে বাংলাদেশে ফিরে আসেন।বাংলাদেশে আসার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০১০ সালে মাস্টার্স সম্পন্ন করেন। নাফিজ সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল কর্তৃক ইস্যুকৃত গ্রেফতারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি।তিনি অফলাইন ও অনলাইনের মাধ্যমে হিযবুত তাহরীর বাংলাদেশ শাখার আমীর এবং দলটির গ্রুপ লিডারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন এবং বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকারবিরোধী লিফলেট বিতরণ করতেন।

গ্রেফতার আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।তার কাছ থেকে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে বলেও জানান এই র‌্যাব কর্মকর্তা।

জানা যায়,নাফিজ সালাম উদয় দীর্ঘ ৮ বছরের ফেরারি জীবনযাপন করছিলেন।তার বিরুদ্ধে মোহাম্মদপুর ও আদাবর থানায় ৩টি মামলা রয়েছে এবং মোহাম্মদপুর থানায় ১টি পুলিশ অ্যাসল্ট মামলা রয়েছে।আদাবর থানার একটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

আরও খবর

Sponsered content