আন্তর্জাতিক

কলকাতায় ১০ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৪০ রুপি

  প্রতিনিধি ৩ নভেম্বর ২০২৩ , ৩:৩০:৩৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।কলকাতায় ১০ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৪০ রুপি।খোলা বাজারে শুক্রবার (৩ নভেম্বর) প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০-৮০ টাকায়। রাজ্য সরকার পরিচালিত মাদার ডেয়ারিতে প্রতি কেজি পেঁয়াজ মিলেছে ৬৭ টাকায়।১০ দিন আগে দাম ছিল ৩০-৪০ রুপি।

কৃষিবিদ বুদ্ধেন্দু রায় বলছেন, সঠিক সময়ে নতুন পেঁয়াজ বাজারে এলে এই সমস্যা হতো না। এ বছর আবহাওয়ার কারণে পেঁয়াজ চাষে দেরি হয়েছে। সংরক্ষিত পেঁয়াজের স্টক কমে গেছে। ফলে সরবরাহের ক্ষেত্রে সমস্যা দেখা গিয়েছে। এমন পরিস্থিতিতে পাইকারি ও খুচরা পেঁয়াজের দাম ঊর্ধ্বগামী।

কলকাতার সব থেকে বড় পেঁয়াজের আড়ৎ শিয়ালদহের কোলে মার্কেটের ব্যবসায়ী বিশাল চন্দ বলেন, পূজার সময় একটানা নো এন্ট্রির জেরে দাম বেড়েছে। তাছাড়া দেশের বাজারে পেঁয়াজের এক টনের মূল্য যেখানে ১৮শ থেকে ১৯শ রুপি, সেটা বাংলাদেশে এক্সপোর্ট করলে পাওয়া যাচ্ছে প্রায় ২৪শ রুপি। ফলে পেঁয়াজ রপ্তানি করে দেওয়া হচ্ছে। এতে দেশের বাজারে দাম বেড়েছে।

এদিকে বৃহস্পতিবার থেকে কলকাতায় দাম নিয়ন্ত্রণে কড়া নজরদারি শুরু করেছে রাজ্যের টাস্ক ফোর্স। পেঁয়াজের সরবরাহ ও দাম ঠিক রাখতে ন্যূনতম রপ্তানিমূল্য বেঁধে দিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড জানিয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি টন পেঁয়াজের রপ্তানিমূল্য ৮০০ ডলার নির্ধারণ করা হয়েছে। এরপরেও দাম নিয়ন্ত্রণে না এলে প্রয়োজনে বন্ধ হতে পারে পেঁয়াজের রপ্তানি।

এদিকে কলকাতার কোলে মার্কেটের সামনে পেঁয়াজের গহনা পড়ে বিক্ষোভ করেছে কংগ্রেস সেবা দল। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়ও পেঁয়াজের মালা পড়ে বিক্ষোভ মিছিল করেছে বাম, কংগ্রেস ও তৃণমূল।

আরও খবর

Sponsered content