শিক্ষা

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মহার্ঘ ভাতা দেয়ার দাবি

  প্রতিনিধি ৮ মার্চ ২০২৩ , ৩:৩৩:৩৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গতি রেখে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মহার্ঘ ভাতা দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)।একইসঙ্গে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ,ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা এবং জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের দাবি জানিয়েছেন সমিতির নেতারা।আর যথাসময়ে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্ত তুলে না দিতে পারায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এবং পাঠ্যবইয়ে ভুল তথ্য উপস্থাপনে দোষী শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো দাবিগুলোর মধ্যে আরো আছে, বেসরকারি কলেজে সরকারি কলেজের শিক্ষকদের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়া বন্ধ করা,এনটিআরসিএর মাধ্যমে শিক্ষক নিয়োগে দীর্ঘসূত্রতা বন্ধের জন্য পরীক্ষার মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে প্যানেল গঠন করা ও পদ শূণ্য হওয়ার সঙ্গে সঙ্গে নিয়োগ দেয়ার ব্যবস্থা করা,ভারপ্রাপ্ত প্রতিষ্ঠান প্রধান থাকা কলেজগুলোতে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ দ্রুততার সঙ্গে শেষ করা। দীর্ঘদিন ধরে বিভিন্ন কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ থাকায় শিক্ষা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাকবিশিসের দাবিগুলোর মধ্যে আরো আছে,যথাসময়ে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিতে না পারায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ,পাঠ্যপুস্তকে ভুল-ভ্রান্তির জন্য দোষীদের বিরুদ্ধে তদন্ত করে দ্রুত শাস্তির ব্যবস্থা করা,শিক্ষাবর্ষের মাঝখানে পাঠ্যপুস্তক তুলে নেয়ার ঘটনা অনুসন্ধান,দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সংগতিপূর্ণ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের জন্য মহার্ঘভাতা চালু,ননএমপিও শিক্ষকদের দ্রুত এমপিওভুক্ত করা,এমপিও না হওয়া পর্যন্ত ননএমপিও শিক্ষকদের বিশেষ আর্থিক প্রণোদনার ব্যবস্থা করা,জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন ও শিক্ষাব্যবস্থা জাতীয়করণ।

সংবাদ বিজ্ঞপ্তিতে নেতারা বলেন,শিক্ষকের এসব ন্যায্য দাবি আদায় না হলে সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে বাকবিশিস বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।

আরও খবর

Sponsered content