শিক্ষা

এবারও ভুল নিয়েই ছাপা হয়েছে নতুন বছরের পাঠ্য বই

  প্রতিনিধি ৪ জানুয়ারি ২০২৩ , ১০:৫১:৪৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।এবারও ভুল নিয়েই ছাপা হয়েছে নতুন বছরের পাঠ্য বই।বিশেষজ্ঞরা বলছেন,বিভিন্ন সময়ে আমরা ঠিক করতে ব্যর্থ হয়েছি।এদিকে বই পরিমার্জনা কমিটি বলছে,পাঠ্য বইয়ের লেখক ও সম্পাদক সবাই এর জন্য দায়ি। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে,ভুলের মাত্রা বেশি হলে প্রয়োজনে সংশোধনী দেওয়া হবে।

নবম ও দশম শ্রেণির ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা’ বইয়ের ২০০ পৃষ্ঠায় বলা হচ্ছে,১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান প্রধান বিচারপতি আবু সাদাত মোহাম্মাদ সায়েমের নিকট প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহন করেন।

প্রকৃত পক্ষে ওই সময় প্রধানমন্ত্রী হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধুকে শপথ পড়ান তখনকার নতুন রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী।

একই বইয়ের ১৮১ পৃষ্ঠায় বলা হচ্ছে ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর বাংলাদেশ জুড়ে পাকিস্তানী বাহিনী হত্যাযজ্ঞ চালায়। কিন্তু সঠিক হচ্ছে ২৫ মার্চের কালরাত থেকে শুরু হয় হত্যাযজ্ঞ।

একই শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের ১৬ পৃষ্ঠায় বলা হচ্ছে ঢাকার রাজারবাগ পুলিশ ক্যাম্প। কিন্তু এটি হবে রাজারবাগ পুলিশ লাইন্স।

১১ পৃষ্ঠায় বলা হচ্ছে ১৬৭ আসন পেয়ে আওয়ামী লীগ জাতীয় পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। কিন্তু অর্ধেকের বেশি আসন হলে তাকে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বলা হয়।

এমন কিছু অসঙ্গতি বা শব্দগত পার্থক্যের ভুল দেখা গেছে ২০২৩ সালের পাঠ্যপুস্তকে।

কেন পাঠ্য বইয়ের ভুল এড়ানো যাচ্ছে না এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটির পরিমার্জনা কমিটির সদস্য প্রফেসর আকসাদুল আলম বলেন, দায়িত্ব কেবল পাঠ্যপুস্তক বোর্ডের একার জন্য বরং সবারই দায় আছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, পাঠ্যপুস্তক বোর্ড বলছে বড় কোন ভুল এখনো চোখে পড়েনি। তবে ভুলের মাত্রা বেশী হলো প্রয়োজনে সংশোধনী দেওয়া হবে।

এর আগে উচ্চ আদালতের নির্দেশে পাঠ্য পুস্তকে বেশ কিছু সংশোধনী দিয়েছিলো এনসিটিবি।

আরও খবর

Sponsered content