আন্তর্জাতিক

উত্তরাঞ্চলীয় শান রাজ্যের শহরগুলো এখন বিদ্রোহীদের নিয়ন্ত্রণে

  প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ৬:২৬:৫৭ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।আগামী বছরের মধ্যে মিয়ানমারের সাত শহরে সরকার গঠনের ঘোষনা দিয়েছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী পালাউং স্টেট লিবারেশন ফ্রন্ট (পিএসএলএফ)। দেশটির উত্তরাঞ্চলীয় শান রাজ্যের এই শহরগুলো এখন তাদের নিয়ন্ত্রণে।পিএসএলএফ মূলত তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) রাজনৈতিক শাখা, যা ১৯৯২ সালে থাইল্যান্ড সীমান্তে গঠিত হয়েছিল।

থাইল্যান্ড থেকে পরিচালিত মিয়ানমারের গণমাধ্যম ইরাবতীর খবরে জানানো হয়েছে,টিএনএলএ মিয়ানমারের ব্রাদারহুড এলায়েন্সের সদস্য।এই এলায়েন্সের অন্য সদস্যরা হচ্ছে আরাকান আর্মি ও মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি।গত বছরের ২৭শে অক্টোবর শান রাজ্য থেকে তারা জান্তার বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।তাদের হাতে জান্তার ২০টি শহর ও চীন সীমান্তের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুটের নিয়ন্ত্রণ রয়েছে।

নামসান,মানটং,নামকেম,কুতকাই,নামতু,মংল ও মঙ্গজিউ নামের সাত শহরের নিয়ন্ত্রণ নিয়েছে টিএনএলএ।তারা স্থানীয়দের বিভিন্ন সশস্ত্র দলে ভেড়াতে জোর করে বাধ্য করা ঠেকানোর ঘোষণা দিয়েছে।গোষ্ঠীটির প্রেসিডেন্ট লেফটেন্যান্ট জেনারেল টার আইক বং জানুয়ারিতে তায়াং জাতীয় বিপ্লব দিবসের বক্তৃতায় তায়াং বাস্তুচ্যুতদের স্বাধীন হওয়া এলাকা পুনর্গঠনে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন,স্বাধীন হওয়া এলাকাগুলো পুনর্গঠনে আমরা জনগণকে তাদের সামর্থ্য অনুযায়ী যেকোনো সহায়তা প্রদানের জন্য আন্তরিকভাবে আহ্বান জানাই।

জানুয়ারি থেকেই এ গোষ্ঠীটি কুতকাই ও নামতুতে প্রশাসনিক কাঠামো তৈরির জন্য কাজ শুরু করেছে।টিএনএলএ নিরাপত্তা,আইনের শাসন,স্বাস্থ্য ও সামাজিক উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে আসছে।চলতি মাসে পিএসএলএফের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় এবং এতে ১৮৫ জন অংশ নেন।

এক বিবৃতিতে সংগঠনটি বলে,এই সরকারকে ভেঙ্গে একটি কেন্দ্রীয় গণতান্ত্রিক ইউনিয়ন গড়ে তুলতে মিয়ানমারের জনগণকে একসঙ্গে কাজ করতে হবে,যাতে মিয়ানমারের সব জাতিগোষ্ঠী যাতে শান্তিপূর্ণভাবে বাস করতে পারে।

আরও খবর

Sponsered content