জাতীয়

জিনিসপত্রের দাম বাড়লে সাধারণ মানুষের কষ্ট হয়-প্রধানমন্ত্রী,শেখ হাসিনা

  প্রতিনিধি ২৫ মার্চ ২০২৪ , ৬:৩৬:২৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,জিনিসপত্রের দাম বাড়লে সাধারণ মানুষের,বিশেষ করে সীমিত আয়ের মানুষের কষ্ট হয়।এ জন্য সরকার মানুষের কষ্ট লাঘবে কাজ করে যাচ্ছে।রমজানের শুরুতে বিভিন্ন পণ্যের দাম কিছুটা উচ্চমূল্য থাকলেও পরবর্তীতে সঠিক মনিটরিংয়ের কারণে তা সহনীয় পর্যায়ে চলে এসেছে।

সোমবার (২৫ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় মহান স্বাধীনতার ৫৪তম দিবসের আগে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন,রমজানকে সামনে রেখে আমরা বেশ আগে থেকেই চিনি,ছোলা,ডাল,ভোজ্য তেলসহ কয়েকটি পণ্যের পর্যাপ্ত মজুদ গড়ে তুলি।একচেটিয়া বাজার তৈরি করে অধিক মুনাফা যেন কেউ করতে না পারে সেজন্য ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ এবং প্রায় সমপরিমাণ আলু আমদানির অনুমতি দেয়া হয়।

সাধারণ ও প্রান্তিক মানুষের জন্য সরকারের নেয়া নানা উদ্যোগের কথা তুলে ধরে তিনি আরও বলেন,রমজানের শুরুতে সাধারণ মানুষের জন্য রাজধানী ঢাকার অন্তত ২৫টি স্থানে ট্রাকে করে মাছ,মাংস,ডিম ও দুধ সুলভমূল্যে বিক্রি করা হচ্ছে।এছাড়া টিসিবি প্রথম পর্যায়ে সারাদেশের এক কোটি কার্ডধারী পরিবারের জন্য সুলভমূল্যে চাল,ডাল,ভোজ্যতেল, চিনি ও ছোলা— এই ৫টি পণ্য বিতরণ করছে।দ্বিতীয় পর্যায়ে ঢাকা ও আশপাশের এলাকার কার্ডধারী পরিবারের জন্য চাল,ডাল,ভোজ্য তেল,চিনি,ছোলা ও খেজুর— এই ৬টি পণ্য বিতরণ করছে।আর ঈদ উপলক্ষে সারাদেশের ১ কোটি ৬২ হাজার ৮০০ পরিবারের জন্য সরকার ১ লাখ ৬২৮ মেট্রিক টন চালের বিশেষ বরাদ্দ দিয়েছে।প্রতি পরিবার বিনামূল্যে ১০ কেজি করে চাল পাবেন।

ইফতার আয়োজনের বিষয়েও কথা বলেন শেখ হাসিনা।তিনি বলেন,আমরা বড় আকারে ইফতার আয়োজনকে নিরুৎসাহিত করেছি।এ বছর সরকারি এবং দলগতভাবে ইফতার পার্টির আয়োজন করা হয়নি।আওয়ামী লীগ এবং এর সব সহযোগী সংগঠন তৃণমূল পর্যায় পর্যন্ত গরিব-দুঃস্থদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করছে।

এ সময় শেখ হাসিনা মানবাধিকার ও মানুষের মৌলিক অধিকারের জন্য আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে উল্লেখ করে বলেন,আপনাদের ম্যান্ডেট নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ বিগত ১৫ বছরের বেশি সময় ধরে সরকার পরিচালনা করছে। এই সময়ে অভিযাত্রা একেবারেই কুসমাস্তীর্ণ ছিল না।

অভ্যন্তরীণ এবং বাইরের অভিঘাত মোকাবিলা করে দেশ এগিয়ে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

আরও খবর

Sponsered content