অপরাধ-আইন-আদালত

ইবিতে ছাত্রী নির্যাতনের ঘটনায়: পাঁচ শিক্ষার্থী বহিষ্কার বিধিসম্মত নয়-হাইকোর্ট

  প্রতিনিধি ২০ জুলাই ২০২৩ , ৩:৫৮:৩৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফুলপরী নামের নবীন ছাত্রী নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করা বিধিসম্মত হয়নি বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।বুধবার (১৯ জুলাই) বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করেন।

এছাড়া আদালতে এ সংক্রান্ত পরবর্তী আদেশের জন্য ২৬ জুলাই (বুধবার) দিন ধার্য কর হয়।বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলো- পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সানজিদা চৌধুরী অন্তরা,চারুকলা বিভাগের হালিমা আক্তার উর্মি,আইন বিভাগের ইসরাত জাহান মিম,ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম ও একই বিভাগের একই সেশনের মুয়াবিয়া জাহান।এর মধ্যে সানজিদা চৌধুরী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন।বাকিরা ছাত্রলীগের কর্মী।

গত ১৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির মিটিংয়ে তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত,চলতি বছরের ১২ ফেব্রুয়ারি ইসলামী বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে এক ছাত্রীকে রাতভর নির্যাতন ও ভিডিও ধারণের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে।

এ ঘটনায় গত ১৪ ফেব্রুয়ারি ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন। এ ঘটনা দেশজুড়ে আলোচিত হয়।ভুক্তভোগীর লিখিত অভিযোগের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন,হল প্রশাসন ও শাখা ছাত্রলীগ এবং হাইকোর্ট থেকে পৃথক পৃথকভাবে তদন্ত কমিটি গঠন করা হয়।

আরও খবর

Sponsered content