আন্তর্জাতিক

ইউক্রেনের জনগণ কিয়েভের বর্তমান শাসক গোষ্ঠী ও পশ্চিমাদের হাতে জিম্মি হয়ে পড়েছে-পুতিন

  প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি ২০২৩ , ৪:৫৩:৫৫ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট এসব কথা বলেছেন।মঞ্চে দুই পাশে রাশিয়ার পতাকা উঁচিয়ে মাঝের ডায়াসে দাঁড়িয়ে বক্তব্য দেন পুতিন।

পাশাপাশি যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিরুদ্ধে এই যুদ্ধ বাড়িয়ে তোলার অভিযোগ করে তিনি বলেছেন,বৈশ্বিক সংঘাতের মঞ্চে মস্কোকে পরাজিত করতে পারবে এমনটি একটি ভুল ধারণা নিয়ে তারা এটি করছে।

দেশের রাজনৈতিক ও সামরিক অভিজাতদের সামনে রেখে দেওয়া এই বক্তব্যে তিনি বলেন,ইউক্রেনে রাশিয়া যেসব বিষয়ের মুখোমুখি হয়েছে তা ‘সাবধানে ও ধারাবাহিক প্রচেষ্টার’ মধ্য দিয়ে সমাধান করা হবে।

পশ্চিমাদের বৈশ্বিক সংঘাতের বিষয়ে সতর্ক করে পুতিন বলেছেন,রাশিয়াকে এই যুদ্ধে যেতে বাধ্য করা হয়েছে।যুদ্ধে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের দুঃখ–কষ্ট তিনি অনুধাবন করেন।

পুতিন বলেন,ইউক্রেনের জনগণ কিয়েভের বর্তমান শাসক গোষ্ঠী ও পশ্চিমাদের হাতে জিম্মি হয়ে পড়েছে।যারা দেশটিকে রাজনৈতিক,সামরিক ও অর্থনৈতিক দিক থেকে পুরোপুরি দখল করে আছে।’

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।এরপর থেকে আজ পর্যন্ত প্রায় ১ বছরের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

আরও খবর

Sponsered content