আন্তর্জাতিক

ইইউ এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোও নাইজারের অভ্যুত্থানের নিন্দা জানায়

  প্রতিনিধি ২৯ জুলাই ২০২৩ , ৩:০০:২০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।দেশটিতে সব ধরনের নিরাপত্তা সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শনিবার সংস্থাটির পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বিবৃতিতে জানান,দেশটির জন্য আর্থিক বরাদ্দ ও সহযোগিতা সাময়িকভাবে স্থগিত করা হলো।যা অবিলম্বে কার্যকর হতে যাচ্ছে।’

নাটকীয় এক অভ্যুত্থানে নিজেকে নাইজারের নতুন শাসক ঘোষণা করেছেন জেনারেল আবদুরাহমানে তচিয়ানি।ওমর তচিয়ানি নামেও পরিচিত এই জেনারেলের নেতৃত্বে বুধবার (২৬ জুলাই) দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে অবরুদ্ধ করে ফেলে তার নিরাপত্তা কর্মীরা।তিনি এখনও নিজের সেনাদের হাতেই বন্দি।
এ ঘটনায় জোসেফ বোরেল বলেন,ইউরোপীয় ইউনিয়ন এই সরকারকে কখনও স্বীকৃতি দেবে না।মোহাম্মদ বাজুম নাইজারের বৈধ প্রেসিডেন্ট।তাকে অবিলম্বে মুক্তি দিতে আহ্বান জানাচ্ছি আমরা।’

ইইউ’র বিবৃতির ঘণ্টাখানেক আগে সেনাবাহিনীর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজুমের প্রতি সমর্থন ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।এই অঞ্চলে ইসলামপন্থি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা দেশগুলো বাজুমকে গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে দেখে।

আফ্রিকান ইউনিয়ন,পশ্চিম আফ্রিকান আঞ্চলিক ব্লক (ইকোওয়াস),ইইউ এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোও এই অভ্যুত্থানের নিন্দা জানায়। শনিবার (২৯ জুলাই) আফ্রিকা ইউনিয়ন উদ্বেগ জানিয়ে নাজারের সেনাবাহিনীকে আগামী ১৫ দিনের মধ্যে ঘাঁটিতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে। অবৈধভাবে ক্ষমতায় যাওয়া শাসকের বিরুদ্ধে জোটের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content