জাতীয়

আসন স্বল্পতার কারণে মেধাবী মেয়েরা ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে-আইনমন্ত্রী আনিসুল হক

  প্রতিনিধি ১৩ জুন ২০২৪ , ৪:৫০:৩০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদে জানিয়েছেন,আসন স্বল্পতার কারণে মেধাবী মেয়েরা ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।দেশের ছেলে ও মেয়ের অনুপাত প্রায় সমান হলেও ক্যাডেট কলেজে মেয়েদের পড়ার সুযোগ কম।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল কাদের আজাদের প্রশ্নের জবাবে এসব কথা জানান আইনমন্ত্রী।স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

আনিসুল হক জানান,দেশে ১২টি ক্যাডেট কলেজের মধ্যে ৩টি মহিলা ক্যাডেট কলেজ আছে।তিনি বলেন,দেশের মোট জনসংখ্যার ছেলে ও মেয়ের অনুপাত প্রায় সমান হলেও ক্যাডেট কলেজে মেয়েদের পড়ার সুযোগ কম।প্রতি বছর ৭ম শ্রেণিতে ভর্তি পরীক্ষায় তুলনামূলক অধিক ভালো ফলাফল অর্জন করা সত্ত্বেও শুধু আসন স্বল্পতার জন্য অনেক মেধাবী মেয়েরা ক্যাডেট কলেজে পড়ার সুযোগ হতে বঞ্চিত হচ্ছে। এছাড়া গার্লস ক্যাডেট কলেজগুলোর ভৌগোলিক অবস্থান অনুযায়ী দেশের দক্ষিণ অঞ্চলে কোনও গার্লস ক্যাডেট কলেজ নেই।

তিনি বলেন,৯ম জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি হাওর অঞ্চলে ১টিসহ দেশের পুরাতন ২০টি জেলার যে সকল জেলায় কোনও ক্যাডেট কলেজ নাই,সেই সকল জেলায় ১টি করে ক্যাডেট কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।ওই ২০টি জেলার মধ্যে ফরিদপুর জেলায় ১টি গার্লস ক্যাডেট কলেজ স্থাপনের প্রস্তাবনা উত্থাপিত হয়েছিল। পরে আর্থিক সংশ্লেষের কারণে তা স্থাপন করা সম্ভব হয়নি বলে জানান মন্ত্রী।

আরও খবর

Sponsered content