ব্যবসা ও বাণিজ্য সংবাদ

আর্জেন্টিনা থেকে আমদানি করা হচ্ছে দুই কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল

  প্রতিনিধি ২০ ডিসেম্বর ২০২২ , ১:৫৭:৪৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আর্জেন্টিনা থেকে আমদানি করা হচ্ছে দুই কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল, যা টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের এক কোটি পরিবারের মাঝে বিতরণ করা হবে।

আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১ দশমিক ৩৫ ডলার হিসেবে সরকারের মোট ব্যয় হবে ৩১৭ কোটি ৭৯ লাখ টাকা। দুই লিটারের বোতলে এসব তেল সরবরাহ করা হবে।

টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের এক কোটি পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকিমূল্যে পণ্য বিক্রির সরকারি নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনার আলোকে অনুমোদিত ক্রয় পরিকল্পনার বিপরীতে সাধারণত উন্মুক্ত দরপত্র আহ্বানের মাধ্যমে পণ্য কেনা হয়। এই মাধ্যমে কেনার ক্ষেত্রে নির্ধারিত সময়ের আগে পণ্য সরবরাহ পাওয়া যায় না। বিদেশ থেকে সয়াবিন তেল আমদানির জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। সয়াবিন তেল আমদানির জন্য বিগত কয়েকটি আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলেও দরপত্র জমা পড়েনি।

স্থানীয় বাজারে সয়াবিন তেলের স্বল্পতা ও সয়াবিন তেলের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের এক কোটি পরিবারের কাছে প্রতি মাসে সয়াবিন তেল সরবরাহের জন্য সরবরাহ চেইন অক্ষুন্ন রাখার স্বার্থে আন্তর্জাতিকভাবে জরুরি ভিত্তিতে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) সয়াবিন তেল কেনার কার্যক্রম গ্রহণ করা হয়।

দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নির্ধারিত প্রতি লিটার সয়াবিন তেলের দর ও দাপ্তরিক প্রাক্কলিত দরের প্রতি লিটারের পার্থক্য (১.৬২-১.৩৫) বা ০.২৭ মার্কিন ডলার কম। নির্ধারিত দরে টিসিবির গুদাম পর্যন্ত খরচ প্রায় ১৬৩.১১ টাকা/লিটার যা ৭ ডিসেম্বর তারিখে স্থানীয় বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

বর্তমানে স্থানীয় বাজারে সয়াবিন তেলের প্রতি লিটারের গড় দাম ১৮৫ টাকা। নির্ধারিত দর বর্তমান বাজার মূল্য থেকে ২১.৮৯ টাকা (১৮৫.০০-১৬৩.১১টাকা) কম। সার্বিক অবস্থা পর্যালোচনা করে দরপত্র মূল্যায়ন কমিটি যুক্তরাষ্ট্রভিত্তিক সরবরাহকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সফিবেল ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের (স্থানীয় এজেন্ট: গ্লোবিপ্যাক ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড) কাছ থেকে দুই কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করার প্রস্তাব সুপারিশ করেছে।

আরও খবর

Sponsered content