অপরাধ-আইন-আদালত

আদালত অবমাননার বিচারক সোহেল রানার করা আপিল পর্যবেক্ষণসহ নিষ্পত্তি

  প্রতিনিধি ৬ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:৩৫:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আদালত অবমাননায় এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার রায়ের বিরুদ্ধে অতিরিক্ত জেলা জজ পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা মো. সোহেল রানার করা আপিল পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ আজ মঙ্গলবার এ রায় দেন।

হাইকোর্টের দ্বৈত এক বেঞ্চ গত ১২ অক্টোবর আদালত অবমাননায় সোহেল রানাকে (কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট,এখন আইন মন্ত্রণালয়ে সংযুক্ত) এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার রায় দেন।সাজার রায়ের বিরুদ্ধে আপিল করার শর্তে সেদিন একই বেঞ্চ সোহেল রানাকে ৩০ দিনের জামিন দেন।

এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে গত ১২ অক্টোবরই আবেদন করেন তিনি।ওই আবেদনের শুনানি পর চেম্বার আদালত তাঁর কারাদণ্ড ও জরিমানার রায় স্থগিতের আদেশ দেন।একই সঙ্গে রায়ের বিরুদ্ধে সোহেল রানার করা আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়।এরই মধ্যে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেন সোহেল রানা।

আপিলের শুনানিতে গত ৬ ডিসেম্বর সোহেল রানার আইনজীবী বলেছিলেন,তিনি (সোহেল রানা) অনুতপ্ত।নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন।এই ক্ষমা প্রার্থনা গ্রহণ করে তাঁকে চার্জ (আদালত অবমাননার দায়) থেকে অব্যাহতি দিয়ে আপিল নিষ্পত্তির নিবেদন রাখছি;এ থেকে শিক্ষা নিয়ে যাতে তিনি ভবিষ্যতে একজন ভালো বিচারক হওয়ার সুযোগ পান।’ আপিলের ওপর শুনানি শেষে গত ৬ ডিসেম্বর আপিল বিভাগ রায়ের জন্য দিন রাখেন।এর ধারাবাহিকতায় আজ আদালত রায় দেন।

আপিলকারী সোহেল রানা আজ আদালতে হাজির ছিলেন। তাঁর পক্ষে আদালতে জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী ও শাহ মঞ্জুরুল হক এবং আইনজীবী মোহাম্মদ রাফিউল ইসলাম উপস্থিত ছিলেন।

রায়ের পর জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী বলেন, ‘পর্যবেক্ষণসহ সোহেল রানার করা আপিল নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ।পূর্ণাঙ্গ রায় পেলে পর্যবেক্ষণ সম্পর্কে বলা যাবে।’

সোহেল রানার অপর আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেছেন, ‘হাইকোর্ট বিভাগ আদালত অবমাননার কারণে ৩০ দিনের সাজা দিয়েছিলেন এবং পাঁচ হাজার টাকা জরিমানা করেছিলেন।এর বিরুদ্ধে বিচারক সোহেল রানা আপিল করেছেন।সেই আপিলটা নিষ্পত্তি করেছেন কিছু পর্যবেক্ষণ দিয়েছেন।আপাতদৃষ্টিতে আদালত অবমাননার দায় থেকে তিনি অব্যাহতি পেয়েছেন।তবে পূর্ণাঙ্গ রায় পেলে বিস্তারিত বলা যাবে।’

আরও খবর

Sponsered content