জাতীয়

আদানির বিদ্যুৎ কেনার চুক্তি বাতিলের দাবি-জাতীয় মুক্তি কাউন্সিল

  প্রতিনিধি ১৮ ফেব্রুয়ারি ২০২৩ , ৪:৩৩:১১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ভারতের আদানি গোষ্ঠী থেকে বাংলাদেশের বিদ্যুৎ কেনার চুক্তি বাতিলের দাবি জানিয়েছে জাতীয় মুক্তি কাউন্সিল।দেশের স্বার্থ উপেক্ষা করে অস্বচ্ছ প্রক্রিয়ায় বিদ্যুৎ কেনা হচ্ছে অভিযোগ করেছে তারা।জাতীয় মুক্তি কাউন্সিলের দাবি,এই চুক্তি বাংলাদেশের বিদ্যুৎ খাতকে ভারতের আদানি গোষ্ঠীর হাতে জিম্মি করে ফেলবে।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর ও সম্পাদক ফয়জুল হাকিম। আদানি গোষ্ঠী থেকে ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার চুক্তি করেছে সরকার।

আদানি গোষ্ঠীর সঙ্গে বিদ্যুৎ কেনার এই চুক্তিকে ‘জাতীয় স্বার্থ বিরোধী’বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।এটিকে ‘গোপন চুক্তি’ উল্লেখ করে এর সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আন্দোলন গড়ে তোলার কথাও বলা হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়েছে,ভারতের ঝাড়খন্ডের গোড্ডায় অবস্থিত আদানি বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ দেশের তুলনায় প্রায় তিন গুণ বেশি দাম দিতে হবে।এই চুক্তির ফলে পুরো বিদ্যুৎ খাত দেউলিয়া হয়ে পড়বে।এর সুদূরপ্রসারী লক্ষ্য হলো ধীরে ধীরে রাষ্ট্রায়ত্ত,বিদ্যুৎ উৎপাদন,সঞ্চালন ও বিতরণব্যবস্থাকে পুরোপুরি বেসরকারীকরণ করা।

আরও খবর

Sponsered content