আবহাওয়া বার্তা

আগামী ১৯-২০ এপ্রিলের পর থেকে দেশে ঝড়বৃষ্টির প্রবণতা বাড়তে থাকবে

  প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ৭:০৭:৩৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আগামী ১৯-২০ এপ্রিলের পর থেকে দেশে ঝড়বৃষ্টির প্রবণতা বাড়তে থাকবে।তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন।এ অবস্থা আরও তিন থেকে চার দিন অব্যাহত থাকবে।এর পর থেকে গরম কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (১৬ এপ্রিল) আবহাওয়াবিদ আব্দুর রহমান খান সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন,রাজধানী ঢাকাসহ সারা দেশে তাপপ্রবাহ পরিস্থিতি আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে।এরপর তাপমাত্রা কিছুটা কমতে পারে।তবে ঢাকায় আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।আগামী ১৯-২০ এপ্রিলের পর থেকে দেশে ঝড়বৃষ্টির প্রবণতা বাড়তে থাকবে।এরপরই মূলত তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

এদিকে রোববার ঢাকা,ফরিদপুর,মানিকগঞ্জ,পাবনা, বাগেরহাট,যশোর,চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।এছাড়া দেশের বাকি অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।সেটা পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

তবে সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।যদিও পরবর্তী তিন দিন আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে জানানো হয়।

শনিবার (১৫ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ সেলসিয়াস রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়।এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস,যা গত ৫৮ বছরে সবচেয়ে বেশি।

আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তি অনুসারে,রোববার পশ্চিম অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।এদিন সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৮ শতাংশ।

উল্লেখ,গত ৪ এপ্রিল দেশে মৃদু তাপপ্রবাহ শুরু হয়।এরপর টানা ১৩ দিন ধরে তা অব‌্যাহত।এরই মধ‌্যে তাপপ্রবাহ ছড়িয়েছে সারা দেশে।বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ তীব্র হয়েছে অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে গেছে।

আরও খবর

Sponsered content