অর্থনীতি

আইএমএফের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে- বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৪ , ৩:৩৬:৫০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বছর শেষে কেন্দ্রীয় ব্যাংক নিট রিজার্ভে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

সোমবার (১ জানুয়ারি) সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেন মেজবাউল হক।

আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের শর্তানুযায়ী,ডিসেম্বরের শেষে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে ১৭ দশমিক ৪৮ বিলিয়ন ডলার নিট রিজার্ভ থাকতে হবে,যা পূরণ করতে সক্ষম হয়েছে বাংলাদেশ ব্যাংক।

আইএমএফের রীতি অনুযায়ী,এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) বকেয়া বিলসহ এক বছরের কম সময় মেয়াদের বাকি বাদ দিয়ে নিট রিজার্ভ হিসাব করা হয়।

এতে গ্রস রিজার্ভের সঙ্গে নিট রিজার্ভের ৩ বিলিয়ন থেকে ৪ বিলিয়ন ডলারের পার্থক্য থাকে।তবে সব বাকিবাট্টা বাদ দিয়েও এবার নিট রিজার্ভে আইএমএফের লক্ষ্যমাত্রা পূরণ করা হয়েছে।

এ প্রসঙ্গে সময় সংবাদকে মেজবাউল হক বলেন,
আমরা আইএমএফের লক্ষ্যমাত্রা অর্জনের ওপরই কাজ করছি।সে হিসাবে রিজার্ভ নিয়ে তাদের যে লক্ষ্যমাত্রা ছিল, আমরা সেটি পূরণে সক্ষম হয়েছি।

এর আগে সবশেষ ২৮ ডিসেম্বর আইএমএফের শর্তানুযায়ী বিপিএম-৬ ম্যানুয়াল অনুযায়ী,গ্রস রিজার্ভ ছিল ২১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার।গত মাসে যা ছিল ১৯ দশমিক ৪০ বিলিয়ন ডলার।সেই হিসাবে এক মাসে রিজার্ভ বেড়েছে ২ দশমিক শূন্য ৫ বিলিয়ন ডলার।

আরও খবর

Sponsered content