সারাদেশ

অস্বাভাবিক বৃষ্টি হলে উন্নত দেশের নগরীতেও জলাবদ্ধতা হয়-সালমান এফ রহমান

  প্রতিনিধি ২৩ সেপ্টেম্বর ২০২৩ , ২:১০:২৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীতে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাতে সৃষ্ট জলাবদ্ধতার কারণ হিসেবে অস্বাভাবিক বৃষ্টিপাতকে দায়ী করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।অস্বাভাবিক বৃষ্টি হলে উন্নত দেশের নগরীতেও জলাবদ্ধতা হয় বলে জানান তিনি।

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স আয়োজিত তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সালমান এফ রহমান একথা জানান।

তিনি বলেন,স্বাভাবিক বৃষ্টিপাতে রাজধানীর জমে থাকা পানি সরে যাওয়ার ক্ষেত্রে তেমন কোনো সমস্যা হচ্ছে না।কিন্তু সমস্যা হচ্ছে অস্বাভাবিক বৃষ্টি হলে।অস্বাভাবিক বৃষ্টিপাতে বিশ্বের উন্নত দেশগুলোর বড় বড় নগরীও একই ধরনের সমস্যার সম্মুখীন হয়।

পাশাপাশি ঢাকার নগর পরিকল্পনায় অতীতে করা ভুলভ্রান্তির কারণেও বর্তমানে সমস্যা হচ্ছে বলে উল্লেখ করেন সালমান এফ রহমান।এ প্রসঙ্গে তিনি জানান,তার যুবক বয়সে ধানমন্ডির অধিকাংশ বাড়িই ছিল একতলা কিংবা দোতলা। তিনতলা বাড়ি হলে সেটাকে বিশাল ব্যাপার মনে করা হতো। অথচ এখন সেখানে বহুতল ভবন।

তবে ঢাকার জলাবদ্ধতা নিরসনে সরকার কাজ করছে উল্লেখ করে সালমান এফ রহমান বলেন,এ জন্যই অনেক বাধা-বিপত্তি পেরিয়ে ঢাকা ডিটেইল এরিয়া প্ল্যান বা ড্যাপ করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা বলেন,পরিকল্পিতভাবে নগরায়নের স্বার্থে ঢাকা ডিটেইল এরিয়া প্ল্যান বা ড্যাপ প্রণয়ন করা হয়েছে।এখন উপজেলা পর্যায়েও নগরায়ন পরিকল্পনা করা হচ্ছে।কারণ,দেশের মূল্যবান কৃষিজমি রক্ষা করতে এর বিকল্প নেই।

এর আগে ‘থার্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সালমান এফ রহমান।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের প্রেসিডেন্ট নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা ‍সুমন।

আরও খবর

Sponsered content