সারাদেশের খবর

অবশেষে খুললো সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন

  প্রতিনিধি ১৬ মার্চ ২০২৩ , ১১:১৮:৫৮ প্রিন্ট সংস্করণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি।।চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট দীর্ঘটানা তিন বছর বন্ধ থাকার পর আবারও খুলে দেওয়া হয়েছে।বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার গুরুত্বপূর্ণ সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট খুলে দেওয়া হয়।

এতে সোনামসজিদ-মোহদিপুর স্থলবন্দরের ইমিগ্রেশন দিয়ে আসা যাওয়া করতে পারবেন পাসপোর্টধারি যাত্রীরা।তবে দুরত্ব কমবে প্রায় ৬০০.কিলোমিটার।দুপুরে ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার চাঁপাইনবাবগঞ্জের তিনজন সাংসদ ও ব্যবসায়ী নেতাদের নিয়ে সোনামসজিদ স্থলবন্দরের জিরো পয়েন্টে গিয়ে এ ইমিগ্রেশনের কার্যক্রম উদ্বোধন করেন।
পরে উভয় দেশের বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ ফুল দিয়ে একে অপরকে শুভেচ্ছা জানান এবং মিষ্টি বিনিময় করেন।

বাংলাদেশ বৃহত্তর রাজশাহী অঞ্চলের ভারতগামী যাত্রীদের একদিকে যেমন খরচ কমবে,তেমনি অন্যদিকে দুরত্ব কমবে। ফলে দীর্ঘদিন পর এই এমিগ্রেশন খুলে দেওয়ায় আনন্দ যাত্রীরা সহ পানামা পোটলিংকের সকল কর্মকর্তা ও কর্মচারীরা
ডলার নামে এক যাত্রী বলেন,দীর্ঘদিন এমিগ্রেশন বন্ধ থাকার ফলে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে আমাদের।এখন এটি খুলে দেওয়াতে আমারা আনন্দিত।হাসান নামে,অপর যাত্রী বলেন,দীর্ঘ পথ ঘুরে ভারতে যাওয়ার ফলে আমারা সবদিক দিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছি।এখন আসা করছি এই পথটি খোলা থাকবে।ব্যবসায়ী সামাদ ও রশিদ বলেন,ব্যবসায়ীরা আগে সংক্ষিপ্ত বৈঠকের জন্য এখানে আসতে এই এমিগ্রেশন বন্ধ হওয়ায় তারাও আসতে পারেনি।ফলে স্থলবন্দরে এর প্রভাব পড়েছিলো।আশা করছি এগুলো এখন কেটে নিরসন হবে।

মহিদিপুর কাস্টমসের সহকারি কমিশনার দেবাশীষ মুখপ্যাধয় বলেন,করোনাকালীন কিছু জটিলতা ছিলো।সেটি আমারা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছি।ফলে এই এমিগ্রেশন আবারও চালু করা হয়েছে।

এর আগে প্রাণঘাতী করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৫ মার্চ সোনামসজিদ চেকপোস্ট বন্ধ হয়ে যায়।দীর্ঘ তিন বছর যাত্রী চলাচল বন্ধ থাকলেও আমদানি-রপ্তানির জন্য সোনামসজিদ স্থলবন্দর চালু রয়েছে।

আরও খবর

Sponsered content