অর্থনীতি

অনিশ্চয়তার মধ্যে অর্থনীতি অনেক ভালো-অর্থমন্ত্রী,আ হ ম মুস্তফা কামাল

  প্রতিনিধি ৩১ আগস্ট ২০২৩ , ৫:২৯:১২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামেনি।যুদ্ধ যে শুরু হয়েছে,সেটা কবে শেষ হবে কেউ জানে না।এরমধ্যে জিনিসপত্রের দাম বাড়ছে।দাম তো বাড়বেই।কতদিন আপনি অর্থনীতি হিসাব মতো,সময় মতো চালাবেন।তারপরও অনিশ্চয়তার মধ্যে অর্থনীতি অনেক ভালো চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সভাশেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

এ সময় অর্থমন্ত্রী বলেন,যখন আমরা দায়িত্বভার গ্রহণ করি, মূল্যস্ফীতি ছিল ১২ দশমিক ৩ শতাংশ।সেখান থেকে একবার আমাদের ৯ শতাংশ হয়েছে।সেখান থেকে ৭ দশমিক ৫ শতাংশ হচ্ছে।এই দুরবস্থার মধ্যেও মূল্যস্ফীতি ১২ দশমিক ৩ শতাংশ থেকে ৭ দশমিক ৫ শতাংশ।

অর্থমন্ত্রী জানিয়েছেন,বৈঠকে মার্কিন ব্যবসায়ীরা কৃষি-বিদ্যুৎ-গ্যাস-মোটরযানে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন। মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিরা নাকি ১২ বছর ট্যাক্স হলিডে চেয়েছেন—এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন,আমরা এভাবে আইন না করে দিয়ে একেক খাতের জন্য একেক রকম ট্যাক্স হলিডের কথা বলেছি।যেটা যেটা প্রয়োজন,চাহিদাটা আগে তুলে ধরেছি।মেড ইন বাংলাদেশ এই ধারণাটা তারা যদি সম্প্রসারিত করেন, তাহলে বাংলাদেশের উন্নতি হবে।যারা বিনিয়োগ করবেন, তাদেরও ভালো হবে।এখন এই ধারণার মধ্য দিয়ে আমরা চাই দেশে দ্রুততার সঙ্গে কর্মসংস্থান খাতে উন্নয়ন করতে।

তিনি বলেন,বাংলাদেশে কোন ব্যবসাটা ব্যর্থ হয়েছে আপনারা বলেন? এ দেশে বিদেশি বিনিয়োগ,যেকোনও খাতেই আসুক না কেন,কোনটা ব্যর্থ হয়েছে যে টাকা না নিয়ে খালি পকেটে তারা চলে গেছেন?

অর্থমন্ত্রী বলেন,আমি বারবার বলেছি বাংলাদেশ নজিরবিহীন সুযোগের দেশ।এখানে বিনিয়োগ করে কখনও লোকসান করবেন না।লোকসানের কোনও সুযোগ নেই।এখন যদি বিনিয়োগ বা ব্যবসা না করে টাকা পকেটে নিয়ে ঘোরেন, সেটা ভিন্ন জিনিস।কিন্তু এটা ব্যবসায়ের জায়গা বলে জানান তিনি।

আ হ ম মুস্তফা কামাল বলেন,যারা এখানে দেখা করতে এসেছেন,তারা বিভিন্ন শিল্প ও বিনিয়োগ খাত থেকে এসেছেন।তাদের কেউ ইলেকট্রনিক্স,কেউ বিদ্যুৎ খাত এবং কেউ বিমা খাতে কাজ করেন।তারা সবাই চাচ্ছেন বাংলাদেশে কী করে তাদের ব্যবসা আরও সম্প্রসারিত করবেন।তাদের আমরা সেই সুযোগের কথা বলেছি।এখানে অনেক সুযোগ আছে।

আরও খবর

Sponsered content