সারাদেশ

বরিশালে জমি নিয়ে বিরোধে ধর্ষণ ও হত্যার নির্যাতনে শিকার হয়ে বিচারের দাবিতে সংবাদ সম্মেলন

  প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ৮:২১:২৪ প্রিন্ট সংস্করণ

বরিশাল প্রতিনিধি॥১৯৭১ সালের পর থেকেই হামলা মামলাসহ নব্বই দশকে কোটি টাকার জমি দখল করে নিয়ে গেছে ভূমিদস্যুরা।ভুয়া ডিক্রি দিয়ে হয়রানি করার পাশাপাশি ক্রয়কৃত সম্পত্তি জোড়পূর্বক দখলের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন নগরীর পশ্চিম বগুড়া রোড আলেকান্দা এলাকার বাসিন্দা পবিত্র কুমার মিস্ত্রি।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী) বেলা বেলা সাড়ে ১২ টায় বরিশাল রিপোর্টার্স ইউনিটি (বিআরইউ) বীর মুক্তিযোদ্ধা-শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

লিখিত বক্তব্যে পবিত্র কুমার মিস্ত্রি বলেন,১৯৯৮ সালে সৈয়দ হুমায়ুন কবির দর্পন গং বাদী হয়ে সুভাষ চন্দ্র মিস্ত্রি গংকে বিবাদী করে বরিশাল সদর সিনিয়র জজ আদালতে দেওয়ানী মোকদ্দমা (নং-৪৩১/৯৮) দায়ের করেন।সুভাষ জাল ডিক্রি তৈরী করে আদালতে দাখিল করেন।বিজ্ঞ আদালতে আইনের ধারা মতে রেকর্ড সংশোধনের প্রার্থনা করি।পরে আমি (পবিত্র মিস্ত্রি) বাদী হয়ে আঃ খালেক গংকে বিবাদী করে ৫৪ নং ধারায় অভিযোগ করলে যা শেষ পর্যায়ে কানুনগো রেকর্ডের জন্য আছে।এনামুল কবির দর্পন ২০নং বিবাদী হইয়া জাল ডিক্রি দিয়া ভূমি আদালতে দাখিল করেন।আদালত আমাকে জাল ডিক্রি সার্চিং লইতে আদেশ দেন।আমি বাদী সার্চিং লইবার আবেদন করি।এবং সাচিংয়ে সই মোহর সংগ্রহ করি। আমি বাদী পবিত্র কুমার মিস্ত্রি পৈত্রিক সূত্রে ও ডিক্রি মূলে জমির প্রকৃত মালিক।

ক্রয়কৃত সম্পত্তি জোরপূর্বক দখল প্রসঙ্গে তিনি বলেন,গত ০৮/০৬/১৯৯৩ইং তারিখে মৌজাঃ রাজারচর,জে.এল নং-৯১,এস.এ খতিয়ান নং:১০২১,এসএস দাগ নং ৪৪১৬, ৪৪১৭, বিএস দাগ নং ৬৩০০,৬৩০১,দলিল নং ২৮৪৭ এ ৫২ শতাংশ জমি ক্রয় করি।পরবর্তীতে সীমানা নির্ধারণ করতে গেলে দেখা যায়,দলিলে পরিচিতগণ সঞ্জয় বিশ্বাস ধলু ও নরেণ বিশ্বাস,এবং দাতা উভয়ই জমিতে ৪টি টয়লেট,দুটি নারাপালা তৈরি করে দখল করে আছে। জোরপূর্বক কেটে নিয়েছে গাছ।আমি বাদী থানায় গত ০১/০৬/২০২০ইং তারিখে অভিযোগ করলে এসআই আশুতোষ সরকার সরজমিনে যায়। পরবর্তীতে অভিযুক্তরা রাতের অন্ধকারে গাছ সরিয়ে ফেলে। জমি সুষ্ঠুভাবে মাপের জন্য ২৫ বার সীমানা নির্ধারণের চেষ্টা করে ব্যর্থ হই।সরকারি রাস্তা মালিকানা জমি(দাগ নং-৪৪১১)এর উপর দিয়ে গেছে।সরকারি রাস্তার পয়েন্ট না করে জমি জরিপ করায় সুষ্ঠু সমাধান হয়নি।প্রত্যেক আমিন ও সালিশগণ আসামীদের কাছ থেকে মোটা অংকের ঘুষ নেয়।জমির সীমানা নির্ধারণ করে না।আমি বারবার ৫নং চরমোনাই ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে আবেদন জানালে প্রতিবার আমিনগন এবং সালিশগন রেকর্ডীয় ম্যাপ ছাড়া জমি জরিপ করেন।আর অভিযুক্তরা দীর্ঘদিন ধরে আমার পরিবারের উপর নির্যাতনের পাশাপাশি হামলা চালিয়ে আসছে।

উক্ত জমি থেকে বিতাড়িত করার জন্য ৮ম জাতীয় সংসদ নির্বাচনের পর পরবর্তী সহিংসতায় আমার প্রতিপক্ষের সহযোগিতায় অষ্টম শ্রেণি পড়ুয়া মেয়ে প্রিয়াংকা রানী পুষ্প (১৩) বিএনপি সন্ত্রাসীদের কর্তৃক ধর্ষণের শিকার হয়।গত ৩০ বছরে প্রতিপক্ষের তান্ডবে আমার ১ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।তখন আমি পবিত্র কুমার মিস্ত্রি বাদী হয়ে বরিশাল কোতয়ালি থানায় গত ২৫/১০/২০০১ইং তারিখে মামলা দায়ের করি।যার সুষ্ঠ সমাধান আজও হয়নি।

সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশের সামাজিক,রাজনৈতিক, সাংবাদিক ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিকট সুদৃষ্টি কামনা করেছেন পবিত্র কুমার মিস্ত্রি।

আরও খবর

Sponsered content