সারাদেশ

রাজধানীতে ধারণক্ষমতার ছয়গুণ বেশি যানবাহন চলাচল করছে-ডিএমপির কমিশনার, ফারুক

  প্রতিনিধি ১৯ মে ২০২৩ , ২:২৭:৪৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন,রাজধানী ঢাকায় ধারণক্ষমতার ছয়গুণ বেশি যানবাহন চলাচল করছে।ফলে তীব্র পরিবেশ দূষণের পাশাপশি ধুলা ও হর্নের কারণে সুস্থ মানুষের রাস্তা দিয়ে হেঁটে যাওয়ারও পরিবেশ থাকে না।

শুক্রবার (১৯ মে) হাতিরঝিলের অ্যামফি থিয়েটারের পাশে আয়োজিত ব্র্যাকের উদ্যোগে আয়োজিত জাতিসংঘ সড়ক নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে পরিবেশবান্ধব সাইকেল র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

খন্দকার গোলাম ফারুক বলেন,পরিবেশের সুরক্ষার সঙ্গে স্বাস্থ্যও ভালো রাখতে হবে।আর পরিবেশ ভালো থাকলে স্বাস্থ্যও ভালো থাকবে।সাইকেল এবং হাঁটা কোনোটাতেই পরিবেশের কোনো ক্ষতি হয় না।সাইকেলের মাধ্যমে দুটি উপকার হয়। এতে পরিবেশ ভালো থাকে ও স্বাস্থ্য ভালো থাকে।

চলাচল ও শারীরিক ব্যয়ামের জন্য সাইকেলকে একটি উত্তম বাহন উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন,সাইকেল চলাচলের জন্য রাস্তায় আলাদা লেনের ব্যবস্থা থাকতে হবে। সাইকেল কোনো পরিবেশ দূষণ করে না।একই সঙ্গে এটি চালানোর মাধ্যমে ব্যায়ামও হয়।তাই আমাদের নগর-পরিকল্পনায় এ বিষয়টি অন্তর্ভুক্ত রাখতে হবে।

কিন্তু রাস্তায় সাইকেল চালানোর জন্য উত্তম ব্যবস্থা নেই।যারা এখন টাউনশিপের ডিজাইন করছেন তাদের সাইকেলের উপযোগী করে নগরী গড়ে তুলতে হবে,যোগ করেন তিনি।

এ সময় ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহসহ ডিএমপি ও ব্র্যাকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content