রাজনীতি

হাওয়া ভবনে বসে হাজার হাজার কোটি টাকার কমিশন বাণিজ্য করতো তারেক রহমান

  প্রতিনিধি ২০ অক্টোবর ২০২২ , ১১:০১:২০ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।। চারদলীয় ঐক্যজোট বিএনপি-জামায়াত জোট সরকারের সময়, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং সড়ক ও জনপথ (সওজ) বিভাগের হাজার হাজার কোটা টাকার কাজের ঠিকাদারি দেওয়া হতো ঢাকার শীর্ষ সন্ত্রাসী গ্রুপগুলোকে। কারণ, ক্ষমতায় আসার পরপরই তারেক রহমানের নির্দেশে এই শীর্ষ সন্ত্রাসীদের ছেড়ে দেয় জোট সরকার। এদের মধ্যে টোকাই সাগরকে দিয়ে ঢাকার আন্ডারওয়ার্ল্ডের নিয়ন্ত্রণ নেয় তারেক।এমনকি টোকাই সাগরকে ঢাকা মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক পদও দেওয়া হয় তারেকের নির্দেশে।

এই সন্ত্রাসীদের মাধ্যমেই দেশজুড়ে টেন্ডারবাজি নিয়ন্ত্রণ করা হতো হাওয়া ভবন থেকে। এরফলে সিন্ডিকেট করে শীর্ষ সন্ত্রাসীর গ্রুপগুলোকেই দেওয়া হতো পাউবো এবং সওজ-এর হাজার হাজার কোটা টাকার ঠিকাদারির কাজ। এই অর্থের একটা বড় অংশ চলে যেতো হাওয়া ভবনের ‘যুবরাজ’ তারেক রহমানের কাছে। এভাবেই জোট সরকারের পাঁচ বছরে টেন্ডারবাজির মাধ্যমে প্রায় পাঁচ হাজার কোটি টাকার কমিশন পায় তারেক। এসব অর্থ মালয়েশিয়া, সিঙ্গাপুর, পানামাসহ বেশ কয়েকটি দেশে পাচার করে সে।

২০০৬ সালের ৩০ জুলাই, জোট সরকারের শেষের দিকে দৈনিক জনকণ্ঠ পত্রিকায় এবিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়। জানা যায়, সওজ এবং পাউবো-এর ২ হাজার ১০০ কোটি টাকার টেন্ডার নিয়ে শীর্ষ সন্ত্রাসীদের তিনটি গ্রুপ মুখোমুখি অবস্থান নিয়েছে। এ নিয়ে ঢাকার আন্ডারওয়ার্ল্ডে উত্তেজনা বিরাজ করছে। কারণ, যেকোনো মূল্যে কাজগুলো পেতে চায় প্রতিটি গ্রুপই। তারা ‘হাওয়া ভবন’ ছাড়া অন্য কোনো গ্রুপকে কমিশন দিতে রাজি নয়। এভাবেই হাওয়া ভবনে বসে হাজার হাজার কোটি টাকার কমিশন বাণিজ্য করতো তারেক রহমান।

আরও খবর

Sponsered content