আন্তর্জাতিক

সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক

  প্রতিনিধি ১৬ জুন ২০২৪ , ৬:৩৯:০৮ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি জরিমানা গুনতে হচ্ছে ভারতের সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও।

হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে,এক সংবাদ বিজ্ঞপ্তিতে রিজার্ভ ব্যাংক ইন্ডিয়া বাংলাদেশ ও ভারতের দুই ব্যাংককে জরিমানার এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঋণ,অগ্রিম এবং কেওয়াইসি নিয়ম অমান্য করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি ও সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকে এক কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

হিন্দুস্থান টাইমস ওই প্রতিবেদনে জানিয়েছে,ভর্তুকির মাধ্যমে সরকারের কাছ থেকে আদায়যোগ্য পরিমাণের বিনিময়ে একটি করপোরেশনকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড ঋণের অনুমোদন দিয়েছিল সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া।নিয়ম লঙ্ঘন করে এই ঋণের অনুমোদন দেয়ায় সরকারি ব্যাংকটিকে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে।

এদিকে কেওয়াইসি নির্দেশনাবলীসহ আরও কিছু নিয়ম লঙ্ঘন করায় সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানায় আরবিআই।

সোনালি ব্যাংক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকের একটি অংশ।

আরবিআই বলেছে,লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় ব্যাংক দুটিকে এই জরিমানা করা হয়েছে।তবে এই ঘটনায় ব্যাংক ও গ্রাহকদের কোনো ধরনের লেনদেন কিংবা চুক্তি প্রভাবিত হবে না।একই সঙ্গে জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে না।

২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার আর্থিক অবস্থার সুপারভাইজরি মূল্যায়নের জন্য একটি বিধিবদ্ধ পরিদর্শন পরিচালনা করেছিল আরবিআই।এরপরই সেন্ট্রাল ব্যাংকের বিরুদ্ধে এ ব্যবস্থা নিলো আরবিআই।

আরও খবর

Sponsered content