অপরাধ-আইন-আদালত

সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর তার স্ত্রী-মেয়ের ব্যাংক হিসাব তলব করেছে দুদক

  প্রতিনিধি ৩১ আগস্ট ২০২৩ , ৪:২৯:০১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।অনিয়ম-দুর্নীতির মাধ্যমে রাজস্ব ফাঁকির অভিযোগ তদন্তে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী,তার স্ত্রী এবং মেয়ের সব ধরনের ব্যাংক হিসাব তলব করেছে দুদক।

বৃহস্পতিবার তাদের সব ধরনের হিসাবের তথ্য চেয়ে ব্যাংকগুলোতে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সব ধরনের তথ্য পাঠাতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়,সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী (এস কে সুর) এবং তার স্ত্রী সুপর্ণা চৌধুরীর বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে।

সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে এস কে সুর চৌধুরী,তার স্ত্রী সুপর্ণা রায় চৌধুরী ও মেয়ে নন্দীতা সুর চৌধুরীর নামে ব্যাংকের কোনো শাখায় কোনো ধরনের ব্যাংক হিসাব,ঋণ হিসাব, এফডিআর বা সঞ্চয়পত্র থাকলে তা জানাতে বলা হচ্ছে। একইসঙ্গে হিসাব খোলার ফরম, দাখিলের রেকর্ডপত্র, কেওয়াইসি,নমিনি,টিপি,সিগনেচার কার্ড এবং হিসাব বিবরণীসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র পাঠাতে বলা হয়েছে।

২০১৮ সালের জানুয়ারিতে ডেপুটি গভর্নরের পদ থেকে অবসরে যাওয়ার পর বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টার দায়িত্ব পালন করেন এস কে সুর চৌধুরী।বর্তমানে অবসরে রয়েছেন তিনি।

ডেপুটি গভর্নর থাকাকালে বহুল আলোচিত এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদার ঋণ কেলেঙ্কারির ঘটনায় সুর চৌধুরী সহযোগিতা করেছেন ও সুবিধা নিয়েছেন বলে অভিযোগ রয়েছে।এছাড়া তিনি অনিয়ম-দুর্নীতির মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার পাশাপাশি সরকারের রাজস্ব ফাঁকির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এসব অভিযোগে আলাদা অনুসন্ধান ও তদন্ত করছে দুদক।

এর আগেও অনিয়মের অনুসন্ধান এবং তদন্তের জন্য এস কে সুর ও তার স্ত্রী সুপর্ণার ব্যাংক অ্যাকাউন্ট তলব করেছিলো দুদক ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।কর ফাঁকির দায়ে ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করারও নির্দেশনা দেয় এনবিআর।

আরও খবর

Sponsered content