জাতীয়

সরকারি চাকরিজীবীদের জন্য আসছে ‘বিশেষ ইনক্রিমেন্ট’

  প্রতিনিধি ২১ মে ২০২৩ , ৩:১৭:৫১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মহার্ঘ ভাতার পরিবর্তে সরকারি চাকরিজীবীদের জন্য ‘বিশেষ ইনক্রিমেন্টের’ ঘোষণা আসতে পারে বলে জানা গেছে।মূল বেতনের ১০ থেকে ২০ শতাংশ ইনক্রিমেন্ট হতে পারে। আগামী বাজেটে নবম বেতন স্কেলের এই ঘোষণা আসতে পারে।

প্রধানমন্ত্রীর দপ্তর ও অর্থ বিভাগ সূত্রের বরাতে গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।

সরকারি চাকরিজীবীরা বলছেন,সর্বশেষ ২০১৫ সালে অষ্টম বেতন স্কেল ঘোষণা করা হয়।এরপর এখন পর্যন্ত প্রায় ৪০ শতাংশ মুদ্রাস্ফীতি বেড়েছে। কিন্তু বছরে একটি ইনক্রিমেন্ট হিসেবে বেতন বেড়েছে সামান্য।

তারা বলছেন,২০১৮ সালে সরকারি চাকরিজীবীদের জন্য তিনটি ‘বিশেষ ইনক্রিমেন্ট’ ও ‘নবম বেতন স্কেলের’ সুপারিশ করা হয়েছিল।বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও মুদ্রাস্ফীতিসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় সেই সুপারিশ বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিতে হবে।কারণ বর্তমান বেতনে সংসার চালানো কঠিন।

সংশ্লিষ্টরা বলছেন,এবারের বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।তাই একে নির্বাচনী বাজেটও বলা যায়।গত সাত বছরের বাজেটে সরকারি চাকরিজীবীদের জন্য বিশেষ কিছু আসেনি।তাই এবারের বাজেটে নতুন কিছু সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়ে বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে।

সংশ্লিষ্টদের ধারণা,নির্বাচনী বছরে সরকারি কর্মচারীদের জন্য হয়ত কোনো সুখবর আসবে।আগামী ১ জুলাই থেকে ইনক্রিমেন্ট কার্যকর করা হবে।

এদিকে সাবেক সিনিয়র অর্থ সচিব মাহবুব আহমেদ বলেন, সরকার কৃচ্ছ্রসাধন কার্ষক্রম চলমান রাখতে চায়।এজন্য সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতা দেওয়া থেকে সরে এসে ইনক্রিমেন্ট দিতে চাইছে। এতে সরকারের খরচ কম হবে।

আরও খবর

Sponsered content