আন্তর্জাতিক

রুশ দূতাবাসের কর্মকর্তাদের বহিষ্কার করেছে-জার্মানি

  প্রতিনিধি ২৩ এপ্রিল ২০২৩ , ৩:৪৪:৪৮ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।কিছুদিন আগে বার্লিনে রুশ দূতাবাসের কর্মকর্তাদের বহিষ্কার করেছে জার্মানি।এর প্রতিক্রিয়ায় মস্কোতে নিযুক্ত ২০ জন জার্মান কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। শনিবার (২২ এপ্রিল) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় এনডিটিভি।

রাশিয়ার মুখপাত্র মারিয়া জাখারোভা রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন,গণবহিষ্কারের প্রতিক্রিয়ায় আমরা তাদের ২০ জনেরও বেশি কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছি।’ এর আগে বার্লিনে রুশ দূতাবাসের কর্মকর্তাদের গণ বহিষ্কারের নিন্দা জানায় মস্কো।

কিন্তু এর পরপরই জার্মান কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত আসে।এদিকে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে জানিয়েছে,বহিষ্কারের প্রতিক্রিয়ায় তারা রাশিয়ার বিবৃতি রক্ষণাবেক্ষণ করবে।

বার্লিন কর্তৃপক্ষ ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে,সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফেডারেল সরকার ও রাশিয়ার মধ্যে যোগাযোগ চলছে।দুই দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের ব্যক্তিগত বিষয় নিয়েও আলোচনা হয়েছে।আজকের বিতর্ক সেই আলোচনারই একটি অংশ।

মস্কো অভিযোগ করেছে,বার্লিন ইচ্ছাকৃতভাবে জার্মানি ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অবনতি ঘটাচ্ছে।রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,বার্লিনের পদক্ষেপের প্রতিক্রিয়ায় এটি করা হয়েছে।একই সঙ্গে রুশ মিশনে জার্মান কূটনীতিকদের সংখ্যাও সীমিত থাকবে।জার্মান রাষ্ট্রদূত গেজা আন্দ্রিয়াসকে বিষয়টি জানানো হবে।

আরও খবর

Sponsered content