আন্তর্জাতিক

রাশিয়ার সামরিক বাহিনী আরও ‘ভালোভাবে প্রস্তুত’

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:০৪:০৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।লিথুয়ানিয়ার একজন জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন,দুই বছর আগের চেয়ে বড় আকারের সংঘাতের জন্য রাশিয়ার সামরিক বাহিনী আরও ‘ভালোভাবে প্রস্তুত’ বলে মনে হচ্ছে।তিনি বলেন,ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করেছে।

বুধবার বিজনেস ইনসাইডারকে দেওয়া এক সাক্ষাৎকারে বাল্টিক দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষানীতি পরিচালক ভাইদোতাস উরবেলিস এই মন্তব্য করেন। তিনি সতর্ক করে বলেন,সম্ভাব্য রুশ হামলার ক্ষেত্রে ভিলনিয়াসকে ‘সবচেয়ে খারাপ পরিস্থিতির’ জন্য প্রস্তুত থাকতে হবে।

এই কর্মকর্তা বলেন,ইউক্রেন সংঘাত তৃতীয় বছরে প্রবেশ করতে যাচ্ছে।রাশিয়ার এখন বড় আকারের যুদ্ধ লড়াইয়ের অভিজ্ঞতা রয়েছে যা আমাদের বিবেচনা করা উচিত। আপনি যদি শুধু সংখ্যার দিকে তাকান,তাহলে দেখবেন রাশিয়ার সশস্ত্র বাহিনীতে ইউক্রেনে আগ্রাসনের আগের চেয়ে এখন অনেক বেশি সেনা রয়েছে।

আরবেলিসের মতে,লড়াইয়ে মস্কোর যে সমস্ত সরঞ্জামের ক্ষতি হয়েছে,তা খুব দ্রুত পুনরুদ্ধার করতে সক্ষম হবে।

সাম্প্রতিক মাসগুলিতে,পশ্চিমা অনেক সিনিয়র কর্মকর্তারা সতর্ক করেছেন যে,রাশিয়া কয়েক বছরের মধ্যে ন্যাটোর ওপর আক্রমণ শুরু করতে পারে।যদিও জোটের মহাসচিব জেনস স্টলটেনবার্গসহ তাদের অনেকেই স্বীকার করেছেন, তাৎক্ষণিক কোনো হুমকি নেই।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ন্যাটোর গুঞ্জনকে ‘সম্পূর্ণ অর্থহীন’উল্লেখ করে খারিজ করে দিয়েছেন।তিনি বলেছেন,ন্যাটো দেশে আক্রমণে রাশিয়ার ‘ভূ-রাজনৈতিক, অর্থনৈতিক বা সামরিকভাবে কোন স্বার্থ নেই’।

আরও খবর

Sponsered content