স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

রাতে পাকা আম খেলে ঘুম আসে কেন?

  প্রতিনিধি ৫ জুন ২০২৩ , ৬:০৯:৪৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আমের মৌসুম এখন। বাড়িতে বাড়িতে তাই পাকা আমের ঘ্রাণ।ফলটি কমবেশি সবাই পছন্দ করেন। কিন্তু আমে অনেকেরই ঘুম আসে।অনেকে প্রশ্ন করেন,রাতে পাকা আম খেলে ঘুম আসে কেন?আম খেলে শরীর এলিয়ে যায় কেন?যাঁরা এ ধরনের প্রশ্ন করে থাকেন এবং সত্যিই যাঁদের আম খেলে ঘুম আসে,তাঁদের জন্য এ লেখা।

পাকা আমে রয়েছে প্রচুর ট্রিপটোফ্যান,যা নিদ্রাকর্ষক রাসায়নিক হিসেবে কাজ করে। এ ছাড়া আমে আছে কার্বোহাইড্রেট,ফাইবার,ভিটামিন আর মিনারেল, যা শরীরে ইনসুলিনের মাত্রা বাড়ায়।এই ইনসুলিন অধিক পরিমাণে ট্রিপটোফ্যান মস্তিষ্কে চালনা করে।ফলে মস্তিষ্কে ট্রিপটোফ্যান থেকে অনেক নিউরোট্রান্সমিটার সিনথেসিস হয়,যার ভেতরে সেরোটোনিন অন্যতম।আর সেরোটোনিনের অনেক কাজের একটা হলো মস্তিষ্ক শীতল ও শান্ত করা।ফলে ধীরে ধীরে নিস্তেজ হতে থাকে শরীর।আর তাই শরীর এলিয়ে বিছানায় বা সোফায় পড়ে থাকতে ইচ্ছে করে।

এক কথায় বলা যায়,আমে অনেক বেশি ট্রিপটোফ্যান থাকায় পর্যাপ্ত সেরোটোনিন তৈরি হয়।আর সেরোটোনিন হচ্ছে ঘুমের জন্য দায়ী একটি নিউরোট্রান্সমিটার।অন্যদিকে ট্রিপটোফ্যান মস্তিষ্কে প্রবেশে সাহায্য করে ইনসুলিন।আর বেশি পরিমাণ ইনসুলিন নিঃসরণের কারণ হলো আমে বিদ্যমান কার্বোহাইড্রেট বা গ্লুকোজ।এ কারণে আম খেলে ঘুম আসে।বিশেষ করে রাতে ঘুমানোর আগে আম খেলে তন্দ্রাভাব প্রবল হয়ে ওঠে।

আরও খবর

Sponsered content