ইসলাম ও জীবন

রাজা-বাদশাহ নয়, কাবা শরীফের চাবি সংরক্ষণ করেন,শায়খ সালেহ আল শাইবা

  প্রতিনিধি ২২ মে ২০২৩ , ৯:১৪:২৮ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।মক্কা বিজয়ের দিন আল্লাহ প্রিয় রাসুল হজরত মুহাম্মদ (সা.) হজরত উসমান ইবনে তালহার হাতে কাবা শরীফের চাবি দেন এবং অনাগতকালে তার বংশেই কাবা শরীফের চাবি সংরক্ষণের দায়িত্ব থাকার প্রতিশ্রুতি দেন।

কে তিনি?আর কেনই বা তার কাছে চাবি থাকে?
কী এমন রহস্য ?এই সৌভাগ্যবান মানুষটির নাম হলো, শায়খ সালেহ আল শাইবা।তিনি সাহাবি হজরত উসমান ইবনে তালহা (রা.)-এর ১০৮তম উত্তরসূরি।

চৌদ্দশ’ বছর পূর্বে আল্লাহ প্রিয় হাবীব রাসুল করিম (সা.)-এর সেই ওয়াদা এখনো বহাল আছে।এখনও ওই বংশের কাছেই কাবা শরীফের চাবি সংরক্ষিত আছে৷

শায়খ সালেহ আল শাইবা ওই বংশের সবচেয়ে বয়স্ক ব্যক্তি, তাই তিনিই এখন পালন করছেন কাবা শরীফের চাবি সংরক্ষণের দায়িত্ব।

মক্কা বিজয়ের পর থেকে বিগত চৌদ্দশ’ বছরে অনেক শাসক, সুলতান, রাজা-বাদশাহ মক্কা-মদিনায় কর্তৃত্ব করেছেন। কিন্তু কাবা শরীফের দরজা খোলার কর্তৃত্ব হজরত উসমান ইবনে তালহার বংশধররা করে আসছেন।

কীভাবে এ দায়িত্ব পেলেন?

মক্কা বিজয়ের দিন। মক্কার সবকিছুই সেদিন হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়া আলিহি ওয়াসাল্লামের অধীন।
নবী করিম সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়া আলিহী ওয়াসাল্লাম উসমানের কাছে কাবার চাবি চাইলেন, বরকতময় সেই কাবা শরীফের চাবি সঙ্গে সঙ্গে আল্লাহ রাসুল (সা.) নুরাণী হাত মোবারকে তুলে দিলেন উসমান। চাবি নিয়ে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু তায়ালা আলাইহি আলিহি ওয়াসাল্লাম নিজ হাতে বায়তুল্লাহর দরজা খুললেন। ভেতরে প্রবেশ করে দুই রাকাত নামাজ আদায় করলেন।

অনেক সাহাবার বাসনা ছিল কাবা শরীফের চাবী পাওয়ার আশায় ছিল।কিন্তু না, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নবী করিম (সা.) দরাজ গলায় ডাকলেন উসমান ইবনে তালহাকে।তার হাতেই দিলেন কাবা শরীফের চাবি দিয়ে বললেন,এখন থেকে এ কাবা শরীফের চাবি তোমার বংশধরের হাতেই থাকবে,একেভাবে ক্বিয়ামত পর্যন্ত। তোমাদের হাত থেকে এ কাবা শরীফের চাবি কেউ নিতে চাইলে মনো রেখো সে হবেই জালিম।’

উসমানের মনে পড়ে গেলো হিজরতের আগের ঘটনা। হিজরতের আগে প্রত্যেক সোম ও বৃহস্পতিবার কাবার দরজা খোলা হতো।এ দু’দিন লোকেরা আল্লাহর ঘরে প্রবেশের সৌভাগ্য লাভ করতো।একদিন আল্লাহ প্রিয় হাবীব রাসুল করিম সাল্লাল্লাহু তায়ালা আলাইহি আলিহি ওয়াসাল্লাম কয়েকজন সাহাবাকে নিয়ে আল্লাহ ঘর বায়তুল্লা শরীফে প্রবেশ করতে চাইলেন।কিন্তু বাঁধা হয়ে দাঁড়ালেন উসমান ইবনে তালহা,কিন্তুু তিনি তখনও মুসলমান হননি।

আল্লাহ রাসুল নবী করিম সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়া আলিহী ওয়াসাল্লাম ধৈর্যের সঙ্গে উসমানের বাঁধা মেনে নিলেন।সেই সময় আল্লাহ রাসুল (সাঃ) সঙ্গে সঙ্গে বললেন, ‘উসমান!একদিন তুমি এই পবিত্র কাবা শরীফের চাবি আমার হাতে দেখতে পাবে।আমি তখন যাকে ইচ্ছে করব তাকে কাবা শরীফের চাবিটা দেবো।’

সাহাবি উসমান ইবনে তালহার ‘বনি শাইবা’ গোত্রের কাছে কাবা শরীফের চাবি থাকা নিয়ে আজ পর্যন্ত কোনো বিতর্ক হয়নি।ইনশাআল্লাহ কিয়ামত পর্যন্ত এই গোত্রের বংশধরদের কাছেই কাবা শরীফের চাবি রক্ষিত থাকবে।

আরও খবর

Sponsered content