ব্যবসা ও বাণিজ্য সংবাদ

রাজধানীর বাজারে দুই থেকে তিন’শ টাকা বাড়তি দামে গ্যাস সিলিন্ডার কিনতে হচ্ছে!

  প্রতিনিধি ১৫ আগস্ট ২০২৩ , ৫:৫০:২৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজি।বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন চলতি মাসে গ্যাসের দাম ঠিক করে দিলেও তা মানছেন না কেউ।ফলে রাজধানীর বাজারে দুই থেকে তিন’শ টাকা বাড়তি দামে গ্যাস সিলিন্ডার কিনতে হচ্ছে ভোক্তাদের।

সৌদি আরবের মূল্য নির্ধারণী সংস্থা সাউদি সিপি’র সঙ্গে দাম সমন্বয় করে চলতি মাসে এলপিজি’র দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। ১২ কেজির একটি সিলিন্ডারের দাম ভোক্তা পর্যায়ে ১৪১ টাকা বাড়িয়ে ১১’শ ৪০ টাকা নির্ধারণ করা হয়।আর ৩৫ কেজির দাম ধরা হয় ৩৩’শ ২৪ টাকা।

তবে রাজধানীর বাজারে কোথাও ১১’শ ৪০ টাকায় মিলছে না গ্যাস সিলিন্ডার।১২ কেজির সিলিন্ডার কিনতে গুনতে হচ্ছে ১৩’শ থেকে ১৪’শ টাকা পর্যন্ত।আর ৩৫ কেজির সিলিন্ডার কিনতে হচ্ছে ৩৬’শ থেকে ৩৭ টাকায়।

সিলিন্ডার কিনতে আসা গৃহিনী সেলিনা বেগম বলেন,এটা তো অন্যায়।সরকার এক দাম ঠিক করে দিয়েছে অথচ আমরা বাজারে এসে সে দামে পাচ্ছি না। নিতে গেলে দোকানিদের নির্ধারিত বাড়তি দামে কিনতে হচ্ছে।

কলোনি বাজারের ডিলার আবু তাহের জানান,বাজারে বিভিন্ন আমদানিকারক থাকলেও তাদের কাছ থেকে চাহিদার তুলনায় সিলিন্ডার পাওয়া যাচ্ছে না।সরবরাহ সংকটের কারণে গ্যাসের দাম বাড়াতে হচ্ছে বলে জানান তারা।

এদিকে আমদানিকারকরা বলছেন,ডলার সংকটের কারণে নির্ধারিত সময়ে এলসি খুলতে পারছে না ব্যাংকগুলো।এতে বাজারে সরবরাহ ঘাটতি তৈরি হচ্ছে।আর এ সুযোগে দাম বাড়াতে পারেন অনেকেই।

মাতারবাড়ি এলপিজি টার্মিনালের সম্ভাব্যতা যাচাই শুরুমাতারবাড়ি এলপিজি টার্মিনালের সম্ভাব্যতা যাচাই শুরু
এ অবস্থায় বাজার স্থিতিশীল করতে এলপিজি আমদানিকে অগ্রাধিকার দিয়ে এলসি খুলার সুযোগ চান ব্যবসায়ীরা।

আরও খবর

Sponsered content