অপরাধ-আইন-আদালত

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের ৬ মাসের আগাম জামিন মঞ্জুর

  প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২৩ , ১০:৪৩:৫৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীর নয়াপল্টনে গত ৭ ডিসেম্বর পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা মামলায় কারাবন্দী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে ছয় মাসের জন্য জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার রুলসহ জামিন মঞ্জুর করেন।

এর আগে এ মামলায় জামিন চেয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাস গতকাল সোমবার আবেদন করেন,যা আজ শুনানির জন্য ওঠে।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন।রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর।এ সময় আবেদনকারীদের পক্ষে আইনজীবী এ জে মোহাম্মদ আলী,কায়সার কামাল,মো. রুহুল কুদ্দুস,সগীর হোসেন প্রমুখ শুনানিতে ছিলেন।

কায়সার কামাল বলেন,হাইকোর্ট মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে ছয় মাসের আগাম জামিন দিয়েছেন।কেন তাঁদের জামিন দেওয়া হবে না,তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল দিয়েছেন।

এ মামলায় মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন আবেদন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে তিনবার নাকচ হয়।সর্বশেষ গত ২১ ডিসেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতেও তাঁদের জামিন আবেদন নাকচ হয়।এ অবস্থায় গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জামিন চেয়ে আবেদনটি করা হয়।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের বাসায় গত ৮ ডিসেম্বর গভীর রাতে পৃথক অভিযান চালায় গোয়েন্দা পুলিশ (ডিবি)। দুজনকে প্রথমে আটক করে নিয়ে যাওয়া হয় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে।৯ ডিসেম্বর দুপুরে ডিবি আনুষ্ঠানিকভাবে জানায়,পুলিশের ওপর বর্বরোচিত হামলা, উসকানিদাতা,পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে’।

এর পর থেকে তাঁরা কারাগারে।উল্লেখ্য,গত ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়।এতে একজন নিহত ও অর্ধশতাধিক আহত হন।সংঘর্ষের পর পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালিয়ে তিন শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করে।বিএনপির কার্যালয়ে অভিযান ও নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় পল্টন,মতিঝিল ও শাহজাহানপুর থানায় একটি করে এবং রমনা থানায় দুটি মামলা হয়।

হাইকোর্টে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন আবেদনের বিষয়ে তাঁদের অন্যতম আইনজীবী ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল বলেন,আবেদনটি শুনানির জন্য আজ আদালতের কার্যতালিকায় থাকবে।
আইনজীবী সূত্র বলছে,পল্টন থানায় করা ওই মামলার এজাহারে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের নাম নেই।

তাঁদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগও নেই।এ মামলার এজাহারে নাম থাকা দুজন এর আগে জামিনে আছেন। হাইকোর্টে করা দুজনের আবেদনে এ মামলায় ফখরুল ও আব্বাসকে কেন জামিন দেওয়া হবে না,সে বিষয়েও রুল চাওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content