সারাদেশ

মহাখালীতে অবৈধ দখলে অস্তিত্বহীন দৃষ্টিনন্দন ফুটপাত

  প্রতিনিধি ৪ অক্টোবর ২০২৩ , ৩:১৮:০১ প্রিন্ট সংস্করণ

শিল্পী আক্তার, ঢাকা: রাজধানীর মহাখালীতে নির্মিত সড়কের পাশের দৃষ্টিনন্দন ফুটপাতের অস্তিত্ব এখন ম্লান হয়ে গেছে। সাধারণ মানুষের স্বাচ্ছন্দ্যে পায়ে হেঁটে চলাচলের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ফুটপাতের বেশিরভাগ অংশ বেদখল হয়ে গেছে।অবৈধ দখলদারদের দৌরাত্ম্যের কারণে পুরো দখল হয়ে গেছে দৃষ্টিনন্দন ফুটপাত। শুধু ফুটপাত নয়,ফুটপাতের সঙ্গে আমতলী-গুলশান সড়কের অর্ধেক অংশও দখল হয়ে থাকে গাড়ি পার্কিংয়ে।

মহাখালী বন ভবনের পাশের রাস্তা ও বিপরীত পাশের পারমাণবিক শক্তি কমিশন কোয়ার্টার সড়কের দুই ধারে নির্মিত দৃষ্টিনন্দন ফুটপাত দখল করে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় ব্যবসা করছে হকাররা।ফলে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছে পথচারীরা।উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ কিছুদিন আগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মহাখালী ব্রাক ইউনিভার্সিটি এলাকায় ও বনানীতে ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও আমতলী এলাকায় এখনো কোন উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়নি।

মহাখালী টি.বি হাসপাতাল সড়কের দু’পাশের পুরো ফুটপাত অবৈধ দখলে নিয়েছে ব্যবসায়ীরা।শুধু দখল নয়,রীতিমতো অস্থায়ী স্থাপনা গড়ে ব্যবসা চলছে।এ ছাড়াও ফুটপাত ও সড়ক দখল করে গাড়ি পার্কিং বাড়তি দুর্ভোগ সৃষ্টি করেছে গোটা মহাখালী আমতলী-গুলশান সড়ক।কোনো ধরনের নিয়মনীতির তোয়াক্কা না করেই এসব দোকানপাট ও যানবাহন ফুটপাত দখল করে রাখছে।আর এসব ফুটপাত দিয়ে প্রতিদিন বিভিন্ন বয়সের লাখো মানুষ চলাচল করতে গিয়ে চরম ভোগান্তির শিকার হচ্ছে।জনস্বার্থে নানা কথাবার্তা বলা হলেও এসব দেখার যেন কেউ নেই।

মহাখালী ওয়্যারলেস গেইট মোড়ে গুরুত্বপূর্ণ বিবেচিত উল্লেখিত এলাকায় শুধু অবৈধ দখলই নয়,মোটরসাইকেল,প্রাইভেটকার ও রিক্সা পার্কিংয়ের কারণে মূল সড়ক সংকীর্ণ হয়ে যানজটের সৃষ্টি হচ্ছে।কেন্দ্রীয় মসজিদ রোডের বেহাল অবস্থা।এছাড়া ওয়্যারলেস গেইট মোড়ে সাধারণ মানুষের বসার জন্য পার্ক বানানো হলেও তা চা-সিগারেটের দোকানের দখলে।

এদিকে পারমাণবিক শক্তি কমিশন কোয়ার্টার সড়কের গোটা ফুটপাত দখল হয়ে গেছে।ফুটপাতে এখন সাধারণ মানুষ হাঁটতে পারেন না।অথচ এসব দেখার কেউ নাই।উত্তর সিটি কর্পোরেশনের এসব বিষয়ে কারও দৃষ্টি নেই।

পথচারীরা বলেন,ফুটপাতের ব্যবসায়ীদের জন্য রাস্তা বন্ধ হয়ে গেছে।সেখান দিয়ে হাঁটা যায় না।সড়কের ওপর দিয়ে চলাচল করতে গেলে ঝুঁকি নিয়ে পথ চলতে হয়।উত্তর সিটি করপোরেশন ও প্রশাসনের কাছে ফুটপাত দখলমুক্ত করার দাবি জানান নাগরিকরা।

মহাখালীর বাসিন্দা আব্দুল হালিম আক্ষেপ করে বলেন, পারিপাটি ফুটপাত তৈরি করা হয়েছে রঙিন টাইলস দিয়ে। তবে এসব ফুটপাতে সাধারণ মানুষ চলাচল করতে পারেন না। কারণ দখল।প্রতিটি সড়কের ফুটপাত এখন বেদখল হয়ে গেছে।পাড়া-মহল্লার সড়কের ফুটপাতেরও এখন আর কোনো অস্তিত্ব নেই।তিনি অবিলম্বে মহাখালীর দৃষ্টিনন্দন এসব ফুটপাত দখলমুক্ত করার দাবি জানান।

সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত সড়কে রাখা অবৈধ নির্মাণসামগ্রী অপসারণ ও জড়িতদের জেল-জরিমানা করলেও ফুটপাত ও সড়ক দখলকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান হয় না তেমন।কখনো কখনো অভিযান হলেও কিছুক্ষণ পরেই প্রভাবশালীদের ছত্রছায়ায় আবারও অবৈধ দখলে চলে যায় ফুটপাত।এরমধ্যে আবার ব্রাক ইউনিভার্সিটি এলাকার ফুটপাত দখল হয়ে গেছে।

আরও খবর

Sponsered content