সারাদেশ

ভারত থেকে হিলি স্থল বন্দরে কয়লা আমদানি

  প্রতিনিধি ৫ নভেম্বর ২০২৩ , ৩:৩৬:৫৯ প্রিন্ট সংস্করণ

দিনাজপুর জেলা প্রতিনিধি।।এক বছর পর ভারত থেকে হিলি স্থল বন্দরে আমদানি হলো কয়লা।শনিবার (৫ নভেম্বর) বিকেলে ভারতীয় এক ট্রাকে ২৫ মেট্রিক টন কয়লা আমদানি হয়।

কয়লা আমদানি করছেন দিনাজপুরের ফুলবাড়ীর গুপ্ত এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান।এ কয়লা আসছে ভারতের রানীগঞ্জ থেকে,ইন্দোনেশিয়ারা কয়লা থেকে এই কয়লার গুণগতমান ভালো বলে জানান আমদানিকারক।

আমদানিকারক রাজু গুপ্তা জানান,দেশের ইটভাটাগুলোই কয়লার চাহিদা থাকায় এই কয়লা চলতি বছর প্রথমবারের মতো আমদানি করা হয়েছে।ইন্দোনেশিয়া থেকে ভারতীয় কয়লার গুনগত মান অনেক ভালো চাহিদাও রয়েছে।প্রতি মেট্রিকটন কয়লা ১২০ মার্কিন ডলারে অ্যাসেসমেন্ট করছে কাস্টম।

ভারতের কয়লা রপ্তানি কারক প্রতিষ্ঠান মোয়াজুদ্দিন আহমেদ খোকন জানান,হিলি স্থলবন্দর দিয়ে একসময় পর্যাপ্ত কয়লা আমদানি হলেও ২০১৪ সালে কয়লা রফতানির পর নিষেধাজ্ঞা জারি করেন ভারতের কোল্ড ইন্ডিয়া।

দীর্ঘদিন পর নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় ২০২২ সালের ২৭ ডিসেম্বর আবারও কয়লা আমদানি শুরু হয়।এরপরে আবারও কয়লা রফতানিতে জটিলতা সৃষ্টি হলে কয়লা রফতানি বন্ধ হয়ে যায়।তবে আবারও বাংলাদেশে কয়লা রফতানিতে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল হওয়ায় কয়লা রফতানি করা হয়।

আরও খবর

Sponsered content