আন্তর্জাতিক

ভারতের স্কুলের ওয়েব সাইট হ্যাক করে বাংলাদেশের জাতীয় পতাকা

  প্রতিনিধি ১২ আগস্ট ২০২৩ , ৪:৩৬:৪২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভারতের উত্তর প্রদেশ রাজ্যর নদীয়ায় একটি স্কুলের ওয়েবসাইট হ্যাক করার অভিযোগ উঠেছে বাংলাদেশি হ্যাকারদের বিরুদ্ধে।গত বৃহস্পতিবার গভীর রাতে ওয়েবসাইট হ্যাক করার বিষয়টি প্রথম স্কুল কর্তৃপক্ষের নজরে আসে। হ্যাক করার পরই স্কুলের ওয়েবসাইটের হোমপেজে বাংলাদেশের লাল-সবুজ পতাকা লাগানো একটি বার্তা ভেসে ওঠে।ভারতের এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই বার্তায় লেখা ছিল,আমরা বাংলাদেশি মুসলিম হ্যাকাররা কখনই আমাদের সাইবার স্পেসকে নোংরা করার চেষ্টা করি না।আমরা যেখানে থাকি,সেখানে নিপীড়নের বিরোধিতা করি। আমরা স্বাধীনতার প্রতিনিধিত্ব করি।যখন স্বাধীনতা ঝুঁকির মধ্যে থাকে,তখন আমরা প্রযুক্তিগত ব্যবস্থার সাধারণ বিবর্তন ঘটাই। আমাদের স্মরণ করুন।’

বার্তার শেষে একাধিক কোড নাম দিয়ে সাইন অব মেসেজ করা হয়।যেখানে লেখা ছিল ‘জয় বাংলা’ ও ‘বাংলাদেশ’।

এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে এখনও পর্যন্ত তারা এই বিষয়ে কোনো লিখিত অভিযোগ পায়নি।

সম্প্রতি একটি সাইবার সিকিউরিটি ফার্মের গবেষকরা একটি হ্যাকটিভিস্ট গ্রুপের কার্যকলাপের বিবরণ দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে,ভারতের প্রায় শতাধিক ওয়েবসাইটে হানা দিয়েছে বাংলাদেশের হ্যাকটিভিস্ট গ্রুপ ‘মিস্ট্রিয়াস টিম বাংলাদেশ’।এই হ্যাকার গ্রুপটি ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস (ডিডিওএস) ব্যবহার করে ২০২২ সালের মার্চ মাস থেকে বিভিন্ন ডোমেইনে হানা দিচ্ছে।

ভারতীয় গোয়েন্দাদের (আইবি) ধারণা,এই হ্যাকটিভিস্ট গ্রুপটি প্রাথমিকভাবে ধর্মীয় এবং রাজনৈতিক মতাদর্শে অনুপ্রাণিত। তারা ভারতের বিভিন্ন সেক্টরকে লক্ষ্যবস্তু করেছে।

আরও খবর

Sponsered content