ব্যবসা ও বাণিজ্য সংবাদ

ভারতীয় নতুন আলুর কেজি ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে

  প্রতিনিধি ৬ নভেম্বর ২০২৩ , ২:০৮:৫২ প্রিন্ট সংস্করণ

দিনাজপুর জেলা প্রতিনিধি।।দিনাজপুরের বাজারে দেশি পেঁয়াজ পাতা ও ভারতীয় নতুন আলু উঠেছে।তবে দাম অনেক চড়া। প্রতি কেজি পেঁয়াজ পাতা ১২০ টাকা ও ভারতীয় নতুন আলুর কেজি ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।এরপরও মুখে স্বাদ নিতে সৌখিন ক্রেতারা পোয়া হিসেবে কিনে নিয়ে যাচ্ছেন নতুন আলু ও পেঁয়াজ পাতা।

কাঁচা বাজারে ঢুকলেই ক্রেতাদের সবজি কিনতে গিয়ে চড়া দামের কারণে রীতিমত হিমশিম খাওয়া নতুন কোন খবর নয়। বাজারে সবজির দাম সকালে এক রকম তো বিকেলে আরেক রকম।বিশেষ করে পেঁয়াজ ও আলুর দাম নিয়ে চরম অস্বস্তিতে আছে ক্রেতারা।তাকিয়ে আছেন নতুন পেঁয়াজ ও আলুর দিকে।

যদিও বা দিনাজপুরে হিমাগারে অভিযান ও ভারতীয় আলু আমদানি শুরু হওয়ায় দাম কিছুটা কমেছে।দিনাজপুরের বাজারে আলু বিক্রি হচ্ছে জাত ভেদে ৫০-৬০ টাকা আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৪০ টাকায়।দেশী পেঁয়াজ ১২০ টাকা আর ভারতীয় ১০০ টাকা কেজি।

তবে বাজারে দেশী নতুন পেঁয়াজ পাতা ও ভারতীয় নতুন আলু উঠলেও এ মুহূর্তে ক্রেতাদের জন্য কোনো স্বস্তির খবর নেই। কারণ পেঁয়াজ পাতা বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি আর ভারতীয় নতুন আলু বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি।

দিনাজপুর পৌরশহরের বাহাদুর বাজারের সবজি ব্যবসায়ীরা জানানা,সোমবার সকালে দিনাজপুরের চিরিরবন্দর থেকে বাজারে নতুন পেঁয়াজ পাতা নিয়ে আসেন কয়েকজন চাষি। পেঁয়াজ পাতা চাষিদের কাছ থেকেই কিনতে হয়েছে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে।ট্রাকে কয়েক বস্তা ভারতীয় নতুন আলু ঢাকা থেকে দিনাজপুরের বাজারে এসেছে।সেই আলু পাইকারি বিক্রি হয়েছে ২০০ টাকা কেজি।তারা খুচরা ২৪০ টাকা কেজি বিক্রি করছেন।

বাহাদুর বাজারের মো. সোবেজ নামে এক সবজি ব্যবসায়ী বলেন,দিনাজপুরের চিরিরবন্দরের নতুন পেঁয়াজ পাতা বাজারে উঠেছে।বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি।আর ভারতীয় নতুন আলু ঢাকা থেকে এসেছে।বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি। নতুন সবজি আমদানি কম তাই দাম বেশি।ক্রেতারা পেঁয়াজ পাতা আধা কেজি কিনলেও ভারতীয় নতুন আলু কেউ এক পোয়ার বেশি কিনেননি। যারা কিনেছেন তারাও আবার সৌখিন ক্রেতা।

আরেক ব্যবসায়ী আবুল হোসেন বলেন,নতুন পেঁয়াজ পাতা বাজারে প্রথম এসেছে। ১০০-১২০ টাকা কেজি বিক্রি করছি।

উপশহরের বাসিন্দা নুর ইসলাম নামে এক ক্রেতা বলেন, নতুন আলু ও পেঁয়াজ এক সঙ্গেই এক পোয়া করে কিনেছি। মুখে একটু নতুন স্বাদ পাওয়া যাবে।

আরও খবর

Sponsered content