স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

ভাতা বাড়ানোর দাবিতে কর্মবিরতি ও গণঅনশন কর্মসূচি পালন করেছেন-চিকিৎসকরা

  প্রতিনিধি ৯ জুলাই ২০২৩ , ৫:৪০:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ভাতা বাড়ানোর দাবিতে কর্মবিরতি ও গণঅনশন কর্মসূচি পালন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) অধিভুক্ত পোস্ট গ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। কেন্দ্রীয় শহীদ মিনারে শনিবার (৮ জুলাই) কর্মবিরতি এবং রবিবার (৯ জুলাই) অনশন কর্মসূচি পালনের পর নতুন কর্মসূচি নির্ধারণ করেছে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন।

আগামীকালের মধ্যে দাবি আদায় না হলে শাহবাগ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় অবস্থান নেবেন তারা। এছাড়া সোমবার (১০ জুলাই) প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবেন চিকিৎসকরা।বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মো. নুরুন্নবী।

রবিবার কর্মসূচিতে আন্দোলনকারীরা ‘যদি চাও ভালো চিকিৎসা,করও আমাদের বাঁচার ব্যবস্থা’;আশ্বাস নয় প্রমাণ চাই,৫০ হাজার টাকা ভাতা চাই’পেটে আমার ক্ষুধা, সেবা দেবো কোথা?’ক্ষুধা পেটে সেবা নয়,অধিকার চাই ভিক্ষা নয়’সহ বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।চিকিৎসকদের দাবি– ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজারে উন্নীত করা ও নিয়মিত ভাতা দেওয়া।

ডা. মো. নুরুন্নবী জানান,দাবি আদায় না হলে আগামী ১১ জুলাই শাহবাগে এবং বিএসএমএমইউ’র বটতলায় অবস্থান কর্মসূচি পালন করবো।এছাড়া আমরা আগামীকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবো,তার সঙ্গে সাক্ষাতের চেষ্টা করবো এবং স্মারকলিপি দেবো।

পোস্ট গ্র্যাজুয়েট চিকিৎসকরা দুই বছর থেকে দীর্ঘ পাঁচ বছর উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিয়ে থাকেন এবং এই সময়টা তারা হাসপাতালে ২৪ ঘণ্টা চিকিৎসা দিতে বাধ্য।একইসঙ্গে নিয়ম অনুযায়ী তারা প্রাইভেট প্র্যাকটিস করতে পারবেন না। এজন্য তারা সরকারের পক্ষ থেকে ২০ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন,যা একটা বড় শহরে থেকে সংসার পরিচালনার জন্য যৎসামান্য বলে মনে করেন চিকিৎসকরা।বাড়ি ভাড়া ও স্ত্রী-সন্তানদের নিয়ে উচ্চ বাজারমূল্যের এই কঠিন সময়ে সংসার পরিচালনা করা কষ্টের এবং অমানবিক বলে জানান তারা।তাই দীর্ঘদিন ধরে ভাতা বৃদ্ধির জন্য তারা আন্দোলন করে আসছেন।

আরও খবর

Sponsered content