আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বৃহত্তম অফিস ভবন ‌উদ্ভোধন

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২৩ , ২:৫১:৫৩ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার গুজরাটের সুরাত ডায়মন্ড বোর্সের উদ্বোধন করেছেন।এটি বিশ্বের বৃহত্তম অফিস ভবন। খবর ইন্ডিয়া টুডের।

বিবৃতিতে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) বলেছে, সুরাত ডায়মন্ড বোর্স আন্তর্জাতিক হীরা ও গহনা ব্যবসার জন্য বিশ্বের বৃহত্তম ও আধুনিক কেন্দ্র হবে। ভবনটি রুক্ষ ও পালিশ হীরার পাশাপাশি গহনা উভয়ের ব্যবসার জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র হবে।

এতে আমদানি ও রপ্তানির জন্য একটি অত্যাধুনিক ‘কাস্টমস ক্লিয়ারেন্স হাউস’, খুচরা জুয়েলারী ব্যবসার জন্য একটি জুয়েলারি মল এবং আন্তর্জাতিক ব্যাংকিং ও নিরাপদ ভল্টের সুবিধা থাকবে।

আগস্ট মাসে ভবনটিকে বিশ্বের বৃহত্তম অফিস ভবনের স্বীকৃতি দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।ভবনটি মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছে।

সুরাত ডায়মন্ড বোর্সের নির্মাণ কাজ ২০১৫ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল। ২০২২ সালে এর কাজ শেষ হয়৷ প্রায় সাড়ে ৩ হাজার কোটি রুপি ব্যয়ে নির্মিত বিল্ডিংটির আকার ৬৭ লক্ষ বর্গফুট।এতে প্রায় সাড়ে ৪ হাজার ডায়মন্ড ট্রেডিং অফিস রাখার ক্ষমতা রয়েছে৷

 

৩৫.৫৪ একর জমির ওপর নির্মিত এই মেগাস্ট্রাকচারটিতে নয়টি গ্রাউন্ড টাওয়ার ও ১৫ তলা রয়েছে।অফিস স্পেস ৩০০ বর্গফুট থেকে ১ লক্ষ বর্গফুট পর্যন্ত।নয়টি আয়তাকার টাওয়ার একটি কেন্দ্রীয় মেরুদণ্ড দিয়ে সংযুক্ত। ভবনটির ইন্ডিয়ান গ্রীন বিল্ডিং কাউন্সিল থেকে প্ল্যাটিনাম র‍্যাঙ্কিং প্রাপ্ত।

আরও খবর

Sponsered content