অপরাধ-আইন-আদালত

বিশ্বনেতাদের বিবৃতি প্রসঙ্গে:বিবৃতি আমলে নিয়ে সফট হওয়ার সুযোগ নেই-দুদক চেয়ারম্যান,মঈনউদ্দীন আবদুল্লাহ

  প্রতিনিধি ৬ সেপ্টেম্বর ২০২৩ , ৫:০৬:৫৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলার কার্যক্রম অবিলম্বে স্থগিত করার আহ্বান জানিয়ে বিশ্বনেতাদের বিবৃতি প্রসঙ্গে কথা বলেছন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুদক কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন,বিবৃতি আমলে নিয়ে সফট হওয়ার সুযোগ নেই।

এর আগে গত মাসে শ্রম আইন লঙ্ঘনের দায়ে ১৮টি মামলা দায়ের করা হয় ইউনূসের বিরুদ্ধে।বারাক ওবামা ও হিলারি ক্লিনটনসহ বিশ্বের ১৬০ জন ব্যক্তি ও নেতা অধ্যাপক ইউনূসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠি দেন।বিবৃতিদাতাদের মধ্যে একশ’র বেশি নোবেল বিজয়ী রয়েছেন।

বিবৃতিতে অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে চলমান মামলার কার্যক্রম অবিলম্বে স্থগিত করার আহ্বান জানানো হয়েছে।তার বিরুদ্ধে মামলায় যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলো বাংলাদেশের ভেতরে নিরপেক্ষ বিচারক ও দেশের বাইরের আইন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত প্যানেলের মাধ্যমে পর্যালোচনার আহ্বান জানানো হয়েছে।

দুদক চেয়ারম্যান বলেন,আমরা আমাদের আইন অনুযায়ী যেভাবে তদন্ত করার দরকার সেভাবেই তদন্ত সম্পন্ন করবো। কোনো ধরনের বিবৃতি তদন্তে প্রভাব ফেলবে না।তদন্ত প্রয়োজনীয় সময় অনুসারেই শেষ হবে।কোনো ধরনের বিবৃতি আমলে নেবো না,আমরা অপরাধ হলে সেটা আমলে নেবো। আইন অনুযায়ী সফট হওয়ার সুযোগ নেই।

গত ৩০ মে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

আরও খবর

Sponsered content