জাতীয়

বিনামূল্যে ইনসুলিন দেয়া হবে-প্রধানমন্ত্রী,শেখ হাসিনা

  প্রতিনিধি ২৮ ফেব্রুয়ারি ২০২৩ , ২:৪১:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।চিকিৎসাসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার এখন থেকে ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে ইনসুলিন দেবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) কিশোরগঞ্জের মিঠামইনের জনসভায় এ ঘোষণা দেন তিনি।

চিকিৎসাসেবার গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন,সরকার চিকিৎসাসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে।কমিউনিটি ক্লিনিক,স্বাস্থ্য কেন্দ্র, মাতৃসদনের মাধ্যমে জনগণের কাছে পৌঁছে দিচ্ছি।এ ছাড়াও ৩০ প্রকার ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে।এখন থেকে যারা ডায়াবেটিসের রোগী তাদের আমরা বিনামূল্যে ইনসুলিন আমরা দিয়ে দেব,সেই ব্যবস্থা নেয়া হয়েছে।যাতে আমাদের দেশের মানুষ সুস্বাস্থ্যের অধিকারী হয়।

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবসে ডায়াবেটিস রোগীদের জন্য এ সুখবর দিলেন প্রধানমন্ত্রী।আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের তথ্যমতে,বাংলাদেশে ১ কোটি ৩১ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।তবে বারডেম হাসপাতালের একটি গবেষণায় বলা হয়েছে,দেশের মোট জনসংখ্যার ২৫ দশমিক ২ শতাংশ ডায়াবেটিসে আক্রান্ত।সেই হিসাবে বাংলাদেশে ৩ কোটির বেশি ডায়াবেটিস রোগী রয়েছে।

ব্যয়বহুল ডায়াবেটিস চিকিৎসার ব্যয় আরও বেড়েছে।এ রোগের পরীক্ষা ও চিকিৎসায় ব্যবহৃত স্ট্রিপ,ইনসুলিন এবং মুখে খাওয়া বিভিন্ন ওষুধের দাম বাড়ায় রোগীপ্রতি মাসিক খরচ দুই থেকে চার হাজার টাকা বেড়েছে।এসব খরচ পুরোটাই রোগীকে বহন করতে হয়।এমন পরিস্থিতিতে সাধারণ পরিবারের ডায়াবেটিক রোগীর চিকিৎসা কষ্টসাধ্য হয়ে উঠেছে।

এদিকে হাওড় অঞ্চলের অতীতের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী আঞ্চলিক ভাষায় বলেন,এই হাওড় অঞ্চলে বর্ষাকালে নাও (নৌকায় চলাচল) আর শুকনাকালে পাও (হেঁটে চলা), এইতো অবস্থা ছিল।কিন্তু এখন আর সে অবস্থা নেই।এখন ১২ মাসই মানুষ রাস্তা দিয়ে চলাচল করতে পারে,সেই ব্যবস্থা করে দিয়েছি।’

দীর্ঘ ২৫ বছর পর দ্বিতীয়বারের মতো মিঠামইন উপজেলা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মঙ্গলবার সকাল ১০টা ৫৫ মিনিটে হেলিকপ্টারযোগে ঢাকা থেকে তিনি মিঠামইনে পৌঁছান।

এরপর মিঠামইনে নবনির্মিত বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ সেনানিবাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।বেলা ১১টা ২১ মিনিটে তিনি সেনানিবাস উদ্বোধন করেন।পরে মধ্যাহ্নভোজে অংশ নিতে দুপুর ১টার দিকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কামালপুরের পৈতৃক নিবাসে পৌঁছান।

রাষ্ট্রপতির বাড়িতে দুপুরের খাবার ও বিশ্রামের পর বিকেল ৩টায় স্থানীয় হ্যালিপ্যাড মাঠে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেন সরকারপ্রধান শেখ হাসিনা।

আরও খবর

Sponsered content