আন্তর্জাতিক

বারাক ওবামা ৬টি মুসলিমপ্রধান দেশে ২৬ হাজার বোমা মেরেছিলেন-নির্মলা সীতারামন

  প্রতিনিধি ২৬ জুন ২০২৩ , ৪:৪০:৫০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভারতের সংখ্যালঘুদের নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মন্তব্য যেন কিছুতেই মানতে পারছে না ভারত।যুক্তরাষ্ট্রে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফর চলাকালীন গত বৃহস্পতিবার ওবামা বিস্ফোরক মন্তব্য করেন।

বারাক ওবামা বলেছিলেন,ভারত যদি মুসলিমসহ তার সংখ্যালঘু নাগরিকদের অধিকার রক্ষা করতে না পারে, তাহলে দেশটি ভেঙে টুকরো টুকরো হয়ে যেতে পারে।এরপর থেকেই শুরু হয়েছে বিজেপির নেতা-মন্ত্রীদের বিভিন্ন প্রতিক্রিয়া।ওবামার সমালোচনায় নানা মন্তব্য করে ব্যস্ত সময় পার করছেন তারা।

রোববার নির্মলা সীতারামন সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন,মুসলিমদের হয়ে কথা বলা বারাক ওবামাও কিন্তু ৬টি মুসলিমপ্রধান দেশে ২৬ হাজার বোমা মেরেছিলেন। আমি তো ওবামার মন্তব্যে ‘স্তম্ভিত’।আমরা আমেরিকার সঙ্গে বন্ধুত্ব চাই। কিন্তু তারপরও ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে শুনতে হচ্ছে…! আসলে মনে হচ্ছে ভারতের পরিবেশকে ‘নষ্ট’ করার চেষ্টা করা হচ্ছে।

নির্মলা দাবি করেন,ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মোদিকে যে ১৩টি পুরস্কার দেওয়া হয়েছে তার মধ্যে ৬টি দিয়েছে মুসলিম প্রধান দেশ।কোনো তথ্য ছাড়াই শুধু অপপ্রচারের জন্য নানা কথা বলা হচ্ছে।আসলে ভোটের মাধ্যমে মোদি ও বিজেপিকে হারাতে পারছে না কংগ্রেসসহ বিরোধীরা।

এদিকে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে এক ভারতীয় সাংবাদিক টুইটারে প্রশ্ন করেন,গুয়াহাটিতে কি ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ওবামার বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে? আসামের পুলিশ কি ওমাবাকে গ্রেপ্তার করার জন্য ওয়াশিংটন রওনা হয়েছে?

হিমন্ত তার জবাবে লেখেন,ভারতেই অনেক হুসেন ওবামা আছেন।তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াটাই আমাদের অগ্রাধিকার।আসাম পুলিশ আমাদের নিজস্ব অগ্রাধিকার অনুযায়ী কাজ করবে।

অনেকে মনে করছেন,বাইডেন প্রশাসন থেকে কোনো অস্বস্তিকর প্রশ্ন মোদিকে করা না হলেও ওয়াল স্ট্রিট জার্নালের সংখ্যালঘু-মুসলিম উন্নয়নের প্রশ্ন ও বাক-স্বাধীনতা নিয়ে সাংবাদিক সম্মেলনে প্রশ্ন ও সিএনএন-এ দেওয়া সাক্ষাৎকারে ওবামার কোনও রাখঢাক না করে ভারতীয় সংখ্যালঘুদের নিয়ে মন্তব্য বিজেপিকে অস্বস্তিতে ফেলেছে।

একইসঙ্গে কংগ্রেসসহ বিরোধী দলগুলো এই অস্ত্র বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ব্যবহার করছে বলেও মনে করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফর করেন।প্রধানমন্ত্রী হওয়ার পর নিজের প্রথম এই রাষ্ট্রীয় সফরে মুসলিমসহ ধর্মীয় সংখ্যালঘুদের মানবাধিকার নিয়ে প্রশ্নের মুখে পড়েন মোদি।

আর সেই সফরের মধ্যেই ভারত নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন,মুসলিমদের অধিকারকে সম্মান না করলে ভারত ভেঙে টুকরো টুকরো হয়ে যেতে পারে।

এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় তার কাছে বিষয়টি উত্থাপন করতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বানও জানান তিনি।

প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত নিয়ে এসব কড়া কথা বলেন।সেখানে তিনি বলেন:প্রধানমন্ত্রী মোদিকে আমি ভালো করেই জানি এবং এই পরিস্থিতিতে যদি মোদির সঙ্গে দেখা করতাম,তাহলে তাকে আমি বলতাম- আপনি যদি ভারতে জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করেন,তাহলে ভারতের টুকরো টুকরে হয়ে ভেঙে যাওয়ার সম্ভাবনা প্রবল।’

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক প্রসঙ্গে ওবামা বলেন,প্রেসিডেন্ট বাইডেন যদি ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন,তাহলে হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারতে মুসলিম সংখ্যালঘুদের অধিকারের সুরক্ষার বিষয়টি উত্থাপিত করা উচিত তার।’

অবশ্য ভারতে ধর্মীয় বৈষম্যের অস্তিত্ব অস্বীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।তার দাবি,তার সরকারের অধীনে ভারতে সংখ্যালঘুদের প্রতি কোনো বৈষম্য করা হয় না।যদিও ভারতে ধর্মীয় সংখ্যালঘু,ভিন্নমতাবলম্বী এবং সাংবাদিকদের নির্যাতনের বিষয়ে বিস্তারিত অভিযোগ সামনে এনেছে বহু মানবাধিকার গোষ্ঠী এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

উল্লেখ্য,ডেমোক্র্যাটিক পার্টির ভেতরে প্রেসিডেন্ট বাইডেনের অন্যতম বড় সমর্থক হলেন বারাক ওবামা।এর আগে মোদির মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছিলেন ৭৫ জন মার্কিন আইনপ্রণেতা।

ওই চিঠিতে ওয়াশিংটন সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ভারতে মানবাধিকারের বিষয়গুলো উত্থাপন করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অনুরোধ করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ওই ৭৫ জন সদস্য।

মার্কিন কংগ্রেসের সিনেট ও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের এই আইনপ্রণেতারা সবাই ডেমোক্র্যাট দলীয়।

আরও খবর

Sponsered content