জাতীয়

পদ্মাসেতুর ঋনের আরও ৩১৫ কোটি টাকা পরিশোধ করা হয়েছে

  প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২৩ , ১:০৮:০০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের জন্য নেওয়া ঋণের পঞ্চম ও ষষ্ঠ কিস্তির ৩১৫ কোটি ৭ লাখ ৫৩ হাজার ৪৪২ টাকা পরিশোধ করেছে সেতু কর্তৃপক্ষ।

সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মনজুর হোসেন সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে কিস্তির টাকার চেক অর্থ বিভাগের সচিবের হাতে তুলে দেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের,প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব,সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া,সচিব মো. সালাহ উদ্দিন এবং সেতু বিভাগের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পদ্মাসেতু চালুর পর থেকে এ পর্যন্ত ঋণের ৯৪৮ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা পরিশোধ করেছে সেতু কর্তৃপক্ষ।

এর আগে ৫ এপ্রিল প্রথম ও দ্বিতীয় কিস্তি বাবদ ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা এবং ১৯ জুন তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা পরিশোধ করা হয়।

পদ্মা সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা।নির্মাণ ব্যয়ের অর্থ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ।

অর্থ বিভাগের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ঋণ চুক্তি অনুযায়ী,এক শতাংশ সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা ফেরত দেবে সেতু কর্তৃপক্ষ।

সে অনুযায়ী,প্রতি অর্থবছরে চার কিস্তি হিসেবে মোট ১৪০টি কিস্তিতে সুদ-আসল পরিশোধ করা হবে।

গত বছরের ২৫ জুন বহু প্রতীক্ষিত পদ্মাসেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পরদিন ২৬ জুন থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় এই সেতু।

আরও খবর

Sponsered content