জাতীয়

নির্বাচন এক্সপার্ট মিশন পাঠিয়েছে-ইইউ

  প্রতিনিধি ১৪ ডিসেম্বর ২০২৩ , ৪:৪৮:০৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণের জন্য চার সদস্যের একটি নির্বাচন এক্সপার্ট মিশন পাঠিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।আকারে ছোট হলেও নির্বাচনের পর তাদের একটি প্রতিবেদন জমা দিতে হবে এবং ওই রিপোর্টের কপি বাংলাদেশকেও দেওয়া হবে বলে জানিয়েছে একাধিক সূত্র।

ইতোমধ্যে ইইউ এক্সপার্ট মিশন নির্বাচন কমিশন,পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন কর্তৃপক্ষ,সুশীল সমাজসহ বিভিন্ন স্টেকহোল্ডারের সঙ্গে বৈঠক করেছে।আগামী ৭ জানুয়ারি নির্বাচনের পরও তারা দুই সপ্তাহ নির্বাচন পর্যবেক্ষণের জন্য বাংলাদেশে অবস্থান করবে।

এ বিষয়ে জানতে চাইলে ব্রাসেলসের একটি সূত্র জানায়, ইলেকশন অবজারভার মিশন ও ইলেকশন এক্সপার্ট মিশনের মধ্যে বড় ধরনের পার্থক্য আছে।অবজারভার মিশন আকারে অনেক বড় হয়।সাধারণত এর নেতৃত্ব দেন ইউরোপীয় পার্লামেন্টের একজন সদস্য।

ওই কর্মকর্তা বলেন,এক্সপার্ট মিশনের মিডিয়ার সঙ্গে প্রচারের জন্য কোনও ধরনের বক্তব্য দিতে পারে না কিন্তু অবজারভার মিশন পারে।এ ছাড়া আকারে ছোট হওয়ার কারণে এক্সপার্ট মিশন সাধারণত রাজধানীর বাইরে কাজ করে না। অবজারভার মিশনের সদস্যসংখ্যা বেশি হওয়ার কারণে তারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রাথমিক তথ্য সংগ্রহ করতে পারেন।

প্রতিবেদন অবজারভার মিশনের সদস্যসংখ্যা বেশি থাকায় তারা সরেজমিনে উপস্থিত থেকে অনেক বেশি তথ্য সংগ্রহ করতে পারেন।কিন্তু এক্সপার্ট মিশনের সদস্যসংখ্যা কম থাকার কারণে তারা প্রাথমিক তথ্য কম সংগ্রহ করতে পারেন।তারা বিভিন্ন গণমাধ্যম ও কূটনৈতিক মিশনের দেওয়া তথ্যের ওপর নির্ভর করে থাকেন।

এ বিষয়ে আরেক কর্মকর্তা বলেন,উভয় মিশনকে তাদের দায়িত্ব শেষে একটি প্রতিবেদন ইইউর কাছে জমা দিতে হয়। এক্সপার্ট মিশনের কাছে তথ্য কম থাকার কারণে তাদের প্রতিবেদনটি ছোট হয়,কিন্তু নির্বাচন পরিস্থিতি উন্নয়নের জন্য তাদের সুপারিশ অনেক বেশি থাকে।’

বাংলাদেশকেও ওই প্রতিবেদন দেওয়া হবে জানিয়ে তিনি বলেন,বাংলাদেশ তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতেও পারে,আবার না-ও পারে।’

আরও খবর

Sponsered content