আন্তর্জাতিক

নিউজ ক্লিকের সম্পাদকসহ দুজনকে গ্রেপ্তার করেছে-দিল্লি পুলিশ

  প্রতিনিধি ৪ অক্টোবর ২০২৩ , ২:৩১:১৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ক্লিকের সম্পাদকসহ দুজনকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। চীনা অর্থায়নের অভিযোগে সন্ত্রাস দমন আইনে মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল থেকে ওই পোর্টালের সাংবাদিক ও নিয়মিত লেখকদের বাড়িতে তল্লাশি অভিযান চলে।

এ বিষয়ে সকাল থেকে ৩০টিরও বেশি জায়গায় ৩৭ পুরুষ ও ৯ জন নারীকে জিজ্ঞাসাবাদ করা হয়।ভারতীয় সময় রাত সাড়ে আটটার দিকে বাকি সবাইকে ছেড়ে দেওয়া হলেও পোর্টালটির সম্পাদক প্রবীর পুরকায়স্থ ও আরও এক কর্মীকে ছাড়া হয়নি।ভারতীয় বার্তা সংস্থা পিটিআই রাত নয়টার দিকে নিশ্চিত করে যে ওই দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।খবর বিবিসির।

সাংবাদিক অভিসার শর্মা মঙ্গলবার সকালে প্রথম এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) লেখেন,তার বাড়িতে পুলিশ এসেছে।রাত নয়টার দিকে আবারও তিনি লেখেন,সারাদিন দিল্লি পুলিশের বিশেষ সেলের জিজ্ঞাসাবাদের পরে আমি বাড়ি ফিরলাম।প্রতিটা প্রশ্নের জবাব দেওয়া হবে।ভয়ের কিছু নেই। যারা ক্ষমতায় আছে,বিশেষ করে যারা সাধারণ প্রশ্নকেও ভয় পায়,তাদের উদ্দেশ্যে আমি প্রশ্ন তুলতেই থাকব।কোনো মূল্যেই পিছিয়ে আসার প্রশ্ন নেই।’

সংবাদমাধ্যমটিতে সরকারের বিভিন্ন নীতি ও কাজকর্ম নিয়ে নিয়মিত প্রশ্ন তোলা হয়।সেখানে যারা নিয়মিত লেখালেখি করেন,তাদের বড় একটি অংশই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের সমালোচক হিসেবে পরিচিত।

তবে সাম্প্রতিক তল্লাশি ও গ্রেপ্তারির সঙ্গে পোর্টালটিতে চীনা অর্থায়নের অভিযোগের যোগসূত্র আছে বলে মনে করা হচ্ছে।

সকাল থেকে শুরু হওয়া তল্লাশি অভিযানের বিরুদ্ধে দিল্লি, বিহারসহ নানা জায়গায় সাংবাদিক ও সমাজকর্মী বিক্ষোভ প্রদর্শন করেন।এ অভিযানকে সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবেই দেখছে বিক্ষোভকারী ও বিরোধী রাজনৈতিক দলগুলো।

চলতি বছরের আগস্টে নিউ ইয়র্ক টাইমস এক অনুসন্ধানী প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল,অন্য একাধিক গণমাধ্যমের সঙ্গে ‘নিউজ ক্লিক’-এ ঘুরপথে চীনা অর্থায়ন হয়ে থাকে। তারপরেই ভারতীয় সরকার বিষয়টি নিয়ে সরব হয়।

আরও খবর

Sponsered content