অপরাধ-আইন-আদালত

দেলোয়ার হোসেন সাঈদীর লাশ আইনী প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে-কারা কর্তৃপক্ষ

  প্রতিনিধি ১৪ আগস্ট ২০২৩ , ৫:৪৯:১৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতনেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মরদেহ জেল কোড অনুযায়ী আইনী প্রক্রিয়া শেষে পরিবারের হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন কারা অধিদপ্তরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রসাশন) মো. মাইন উদ্দিন ভূঁইয়া আজ রাত পৌনে ১০টার দিকে এই তথ্য জানান।

জানতে চাইলে মো. মাইন বলেন,এখন ঢাকা কেন্দ্রীয় কারাগারের কর্মকর্তারা সাঈদীর পরিবারের সঙ্গে যোগাযোগ করবেন।জেল কোড অনুযায়ী আইনী প্রক্রিয়া শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে।রাতের মধ্যেই লাশ হস্তান্তর হতে পারে।’

মাওলানা সাঈদীর ছেলে মাসুদ সাঈদী জানান,তাঁর বাবা আজ সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এর আগে গতকাল রোববার (১৩ আগস্ট) বিকেলে কারাগারে বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন সাঈদী।পরে তাঁকে কাশিমপুর কারাগার থেকে ঢাকার বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি করা হয়।

রোববার কাশিমপুর কারাকর্তৃপক্ষ সূত্রে জানা যায়,দীর্ঘদিন ধরে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতনেতা দেলাওয়ার হোসাইন সাঈদী গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় করাগার পার্ট ১-এ বন্দি আছেন।সেখানে থাকা অবস্থায় বিকেল ৫টার দিকে তিনি বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন।পরে তাঁকে কারাকর্তৃপক্ষ কারা-অ্যাম্বুলেন্স দিয়ে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।সেখানে তাঁর অবস্থার অবনতি হলে ঢাকায় বিএসএমএমইউ হাসপাতালে পাঠানো হয়।

গাজীপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল ফাতে মুহাম্মদ শফিকুল ইসলাম জানান,তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ আমাকে জানিয়েছেন যে দেলোয়ার হোসেন সাঈদীর মাইল্ড হার্ট অ্যাটাক হয়েছে। হাসপাতালে আনার পর তাঁকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার্ড করা হয়েছে।’

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৮ সালের ১৭ ফেব্রুয়ারি দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন আপিল বিভাগ।২০১০ সালের ২৯ জুন তিনি গ্রেপ্তার হন ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে।পরে ওই বছরের ২ আগস্ট মানবতাবিরোধী অপরাধের মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়।

আরও খবর

Sponsered content