অপরাধ-আইন-আদালত

দুর্নীতির জন্য চাকরি হারালেন সহকারী পুলিশ সুপার

  প্রতিনিধি ৩০ জুন ২০২৪ , ৬:০৯:১৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দুর্নীতি ও অসদাচরণের দায়ে একজন সহকারী পুলিশ সুপারকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার।ওই পুলিশ কর্মকর্তার নাম ইয়াকুব হোসেন।তিনি সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে সারদা পুলিশ একাডেমিতে কর্মরত ছিলেন।

রোববার (৩০ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি একটি প্রজ্ঞাপনে ইয়াকুব হোসেনকে বাধ্যতামূলক অবসর দেওয়ার কথা জানানো হয়েছে।প্রজ্ঞাপনে বলা হয়, ইয়াকুব হোসেনের বিরুদ্ধে অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় রাষ্ট্রপতি তাঁকে ‘বাধ্যতামূলক অবসর প্রদান’ বিষয়ে সম্মতি দিয়েছেন।

ইয়াকুব হোসেন আগে কুষ্টিয়া জেলার মিরপুর সার্কেলে কর্মরত ছিলেন।প্রজ্ঞাপনে বলা হয়েছে,ওই সময় তিনি আর্থিকভাবে লাভবান হওয়ার অসৎ উদ্দেশ্যে একটি টিম গঠন করেন। এসআই জীবন বিশ্বাস,কনস্টেবল আল আমিন,কনস্টেবল মো. আবদুস সবুর,গাড়িচালক কনস্টেবল সামিউল ও কনস্টেবল অনিক এই টিমের সদস্য ছিলেন।

২০১৯ সালের ১৯ জানুয়ারি এসআই জীবন বিশ্বাস ও অন্যান্য পুলিশ সদস্যরা পূর্বপরিকল্পনা অনুযায়ী মিরপুর পৌর এলাকার মোশারফপুর ৩ নম্বর ওয়ার্ডের লিপি কমিশনারের বাড়িতে আকস্মিকভাবে যান।সেখানে মায়া নামের এক নারীর সঙ্গে মো. আশরাফ হোসেন ও মো. শামীম রেজা অবস্থান করছিলেন।তখন পুলিশ সদস্যরা তাঁদের অবৈধ কাজ করার অভিযোগে হাতকড়া পরিয়ে বেধড়ক মারধর করেন এবং তাঁদের অর্ধনগ্ন অবস্থায় ছবি তোলেন।পরে মিরপুর বাজারের এমএসএফ (মুঠোফোনে অর্থ লেনদেন) ব্যবসায়ী সোহেল রানার মাধ্যমে ওই দুজনের কাছ থেকে এক লাখ টাকা নিয়ে তাঁদের ছেড়ে দেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়,বিষয়টি তিনি (ইয়াকুব হোসেন) অবগত থাকা সত্ত্বেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করে অপকর্মে সহায়তা করেন।

এ অভিযোগের ভিত্তিতে ২০২০ সালের ৯ নভেম্বর ইয়াকুব হোসেনের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা,২০১৮–এর বিধি ৩(খ) ও ৩(ঘ) অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতির অভিযোগে অভিযোগনামা ও অভিযোগ বিবরণী জারি করা হয়।অভিযুক্ত কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।অভিযুক্ত কর্মকর্তা ব্যক্তিগত শুনানির আবেদন করেন এবং তাঁর জবাব পর্যালোচনা করা হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় গুরুদণ্ড আরোপের সম্ভাবনা থাকায় তদন্ত প্রতিবেদন প্রদানের জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়।তদন্ত কর্মকর্তা যথাযথভাবে তদন্ত করে প্রতিবেদন দেন, যেখানে ইয়াকুব হোসেনের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়।

তদন্ত প্রতিবেদন,অপরাধের গুরুত্ব ও প্রাসঙ্গিক বিষয় বিবেচনা করে ইয়াকুব হোসেনের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা,২০১৮–এর বিধি ৪–এর উপ-বিধি ৩(খ) অনুযায়ী বাধ্যতামূলক অবসর,গুরুদণ্ড দেওয়ার সিদ্ধান্ত হয়। এ পরিপ্রেক্ষিতে তাঁকে বাধ্যতামূলক অবসরের আদেশ কার্যকর করা হয়েছে।

সংশ্লিষ্ট সব দপ্তরকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুলিপি পাঠানো হয়েছে।

আরও খবর

Sponsered content