অপরাধ-আইন-আদালত

দুদক কর্মচারী বিধিমালার ৫৪(২) বিধি এবং এ বিধির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে আপিলের শুনানি ৯ ফেব্রুয়ারি

  প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২৩ , ১০:০৮:০২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪(২) বিধি নিয়ে সংস্থাটির করা আপিল শুনানির জন্য আগামী ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ আজ মঙ্গলবার শুনানির এই তারিখ ধার্য করেন।

এ ছাড়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক পদ থেকে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে করা রিটের শুনানি মুলতবি করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন,তার বিরুদ্ধে মো. শরীফ উদ্দিনের লিভ টু আপিলও একই দিন (৯ ফেব্রুয়ারি) আপিল বিভাগে শুনানির জন্য উঠবে।

আজ শুনানিকালে আদালত বলেন,আমরা আপিল (দুদকের) শুনব।৫৪ (২) বিধি প্রশ্নে আপিল খারিজ হলে তা বাতিল হয়ে যাবে।আপিল মঞ্জুর হলে মূল বিষয়বস্তুর (শরীফের করা রিট) ওপর শুনানির জন্য নির্দেশনা দেওয়া যেতে পারে। আপিল (দুদকের) শুনানির জন্য ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করা হলো।’

দুই পক্ষের আইনজীবীর উদ্দেশে আদালত বলেন,আপিল শুনানির জন্য লিখিত আরগুমেন্ট (যুক্তি) তৈরি করবেন।

গত বছরের ১৬ ফেব্রুয়ারি শরীফকে চাকরি থেকে অপসারণ করে দুদক।দুদক কর্মচারী বিধিমালার ৫৪(২) বিধি এবং এ বিধির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে প্রশ্ন তুলে গত ১৩ মার্চ শরীফ হাইকোর্টে রিট করেন।হাইকোর্ট রিটের শুনানি নেন।গত বছরের ২৪ মে হাইকোর্ট রিটের শুনানি মুলতবি করে আদেশ দেন।

শরীফ উদ্দিনের পুনর্বহালের আবেদন নাকচ করল দুদক
দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক পদ থেকে চাকরিচ্যুত মো. শরীফ উদ্দিন

২০০৮ সালের দুদক (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪ (২) বিধি অনুসারে মো. আহসান আলী নামের দুদকের এক কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছিল।
৫৪ (২) বিধির বৈধতা নিয়ে আহসান আলী রিট করেন। চূড়ান্ত শুনানি নিয়ে ২০১১ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট এ বিধি বাতিল ঘোষণা করে রায় দেন।

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে দুদক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে,যা ২০১৬ সালের নভেম্বরে খারিজ হয়।এর বিরুদ্ধে পরের বছর দুদক পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করে।এর শুনানি নিয়ে আপিল বিভাগ ২০২১ সালের ২৮ নভেম্বর দুদককে আপিল করার অনুমতি দেন।আর এই আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়।গত বছর দুদক আপিল করে।

অন্যদিকে শরীফের করা রিটের শুনানিতে দুদকের আপিলের প্রসঙ্গ ওঠে।শুনানি নিয়ে হাইকোর্ট ওই আপিলের (দুদকের করা) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ৫৪(২) বিধি চাকরিচ্যুতির বৈধতা নিয়ে শরীফের করা রিটের শুনানি মুলতবি করেন।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শরীফ গত বছরের ১৬ জুন আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। শরীফের লিভ টু আপিল ও দুদকের করা আপিল আজ একসঙ্গে আপিল বিভাগের কার্যতালিকায় শুনানির জন্য ওঠে।

আদালতে শরীফের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. সালাহউদ্দিন দোলন,সঙ্গে ছিলেন আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক।দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

পরে জ্যেষ্ঠ আইনজীবী মো.সালাহউদ্দিন দোলন প্রথম আলোকে বলেন, চাকরি থেকে অপসারণসংক্রান্ত ৫৪ (২) বিধি নিয়ে দুদকের আপিল এবং হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শরীফের করা লিভ টু আপিল একসঙ্গে শুনানির জন্য ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আপিল বিভাগ। আপিল শুনানিতে উভয় পক্ষকে লিখিত আকারে সাবমিশন (বক্তব্য) দাখিল করতে বলা হয়েছে।

আরও খবর

Sponsered content