আন্তর্জাতিক

তুরস্ক ও সিরিয়ায় ১০ হাজার ভ্রাম্যমাণ বাড়ি ও উদ্ধারকারীর দল পাঠাচ্ছে-কাতার

  প্রতিনিধি ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ৩:১৫:৩০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় ১০ হাজার ভ্রাম্যমাণ বাড়ি ও উদ্ধারকারীর দল পাঠাচ্ছে কাতার।এ ছাড়া একটি ফিল্ড হাসপাতালের সরঞ্জাম এবং মানবিক সহায়তাও পাঠাচ্ছে কাতার।

গত মঙ্গলবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানিয়েছেন।

একক বিবৃতিতে তিনি বলেন,এটা সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় কাতারের প্রচেষ্টার অংশ।খবর ডেইলি সাবাহ

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্য করার জন্য আকাশপথে মানুষ ও পণ্য পরিবহন চালুর নির্দেশ দিয়েছেন।কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ জানিয়েছে,কাতার উদ্ধারকারী দল, একটি ফিল্ড হাসপাতাল,ত্রাণ সহায়তা,তাঁবু এবং শীতকালীন সরবরাহ পাঠাচ্ছে।

গত সোমবার সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ভূমিকম্পটি হয়।যখন ভূমিকম্পটি হয়,তখন বেশির ভাগ মানুষ ঘুমে ছিল।তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ এ ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে।তুরস্কে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৩৯১।সিরিয়ায় ২ হাজার ৯৯২ জন।দুই দেশ মিলিয়ে এখন পর্যন্ত নিহত ১৫ হাজার ৩৮৩ জন।

ভূমিকম্পে উভয় দেশে ধসে পড়েছে বহু ভবন।যে পরিমাণ ধ্বংসযজ্ঞ ভূমিকম্প রেখে গেছে,তাতে উদ্ধারকাজে এখনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।হিমশীতল আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।পাশাপাশি উদ্ধার তৎপরতায় সরকারি ব্যর্থতাও রয়েছে।

উদ্ধারকাজের ধীরগতি নিয়ে সমালোচনা হচ্ছে।মানুষের মধ্যে বাড়ছে ক্ষোভ।মানুষের ক্ষোভ-সমালোচনার মধ্যে গতকাল বুধবার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

আরও খবর

Sponsered content