শিক্ষা

ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

  প্রতিনিধি ১১ এপ্রিল ২০২৩ , ১২:০৬:০৬ প্রিন্ট সংস্করণ

ঢাবি’র প্রতিনিধি।।মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগে আলোচনা-সমালোচনার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের পদ থেকে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তার জায়গায় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)।

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান মঙ্গলবার এই পরিবর্তনের সিদ্ধান্ত দেন বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য সাংবাদিকদের বলেন, “উনি নিজেই অব্যাহতি চেয়ে আবেদন করেছেন।তাই তদন্ত কমিটির রিপোর্টের আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।”

আর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন,গত ৬ এপ্রিল তিনি নিজের বিভাগ থেকে অবসর প্রস্তুতি ছুটিকে (এলপিআর) গেছেন।সে কারণে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি চেয়ে ৩ এপ্রিল তিনি উপচার্যের কাছে আবেদন করেছিলেন।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক সম্প্রতি একটি নিবন্ধ লেখেন।২০০৯ সালে প্রকাশিত অধ্যাপক ইমতিয়াজের ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবমাননা’ ও মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ তোলা হয় সেখানে।

এরপর অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অপসারণ এবং একটি উচ্চ ক্ষমতার তদন্ত কমিটি গঠন করে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের দাবি ওঠে।এ দাবিতে অনেকে বিবৃতি দেন,মানববন্ধন-সমাবেশের মত কর্মসূচিও পালন করে কয়েকটি সংগঠন।

অধ্যাপক ইমতিয়াজ ১৪ বছর আগে লেখা তার ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করে একটি বিবৃতি দেন।এ ধরনের অভিযোগে বিস্ময় প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন,তার বইটি ভুলভাবে পড়া হয়েছে।

তবে বিভিন্ন মহলের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

সেই কমিটির প্রতিবেদন জমা দেওয়ার আগেই অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে তার আবেদনে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি দেওয়া হল।

আরও খবর

Sponsered content