রাজনীতি

ড. ইউনূস ইস্যুতে বিশ্বনেতাদের চিঠির প্রতিবাদ জানিয়েছেন আমেরিকানদের বিবৃতি

  প্রতিনিধি ৪ সেপ্টেম্বর ২০২৩ , ২:২৮:১৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ড. ইউনূস ইস্যুতে বিশ্বনেতাদের দেওয়া খোলা চিঠির প্রতিবাদ জানিয়েছেন ১৯৮ বিশিষ্ট আমেরিকান-বাংলাদেশি।এর আগে দেশের ১৭১ বিশিষ্ট নাগরিক, বিভিন্ন গণমাধ্যমের ৫০ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৬৬ শিক্ষক এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

ড. ইউনূসের বিরুদ্ধে চলমান মামলার বিচারপ্রক্রিয়া বন্ধ করতে ১৭৫ জন বিশ্বনেতা শেখ হাসিনাকে যে খোলা চিঠি দিয়েছেন তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন আমেরিকান-বাংলাদেশিরা।

রোববার (৩ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি যৌথ বিবৃতিতে তারা জানান,খোলা চিঠিতে স্বাক্ষরকারীরা ইউনূসের প্রতারণার শিকার হয়েছেন।তাদের এ ধরনের চিঠি লাখো শহীদের ত্যাগে অর্জিত দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত।তারা যথাযথভাবে না বুঝেই শেখ হাসিনা বরাবর খোলা চিঠি দিয়েছেন।

এতে আরও বলা হয়,ড. ইউনূসের বিরুদ্ধে দুদক মানি লন্ডারিং,কর ফাঁকি,শ্রম অধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে। মামলাটি এখনও বিচারাধীন,কোনো রায় হয়নি।অন্যদিকে খোলা চিঠিতে স্বাক্ষরকারীরা আইনের শাসন এবং ন্যায়বিচারের পক্ষে।তবে দুর্ভাগ্যের বিষয় হলো তারা ড. ইউনূসের বিরুদ্ধে মামলার যোগ্যতা বিবেচনা না করেই নিজেদের সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

বিবৃতিতে শিক্ষক,প্রকৌশলী,লেখক,ব্যবসায়ীসহ বিভিন্ন পেশায় নেতৃত্বদানকারী আমেরিকান-বাংলাদেশিরা স্বাক্ষর করেছেন।

উল্লেখ্য,সম্প্রতি শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচারিক কার্যক্রম স্থগিত করতে এবং বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার জন্য শেখ হাসিনাকে ১৭৫ জন বিশ্বনেতা খোলা চিঠি দিয়েছেন ।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা,যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন,পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস হোর্তা,আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনও রয়েছেন।

চিঠির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ড. ইউনূসের যদি অপরাধ না করে থাকেন,তাহলে আন্তর্জাতিক পর্যায়ে বিবৃতি ভিক্ষা করে বেড়াতেন না।যারা বিবৃতি দিয়ে বিচার স্থগিত করতে বলেছেন তারা আইনজীবী পাঠাক।এক্সপার্টরা দেখুক,অনেক কিছু পাবেন।বাংলাদেশের বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন।সবকিছুই আইন মতো চলে।

দেশের বিশিষ্ট নাগরিক,বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি বিশ্বনেতাদের চিঠি দেওয়ার প্রতিবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়,বাংলাদেশ অর্থনীতি সমিতি,পেশাজীবী সমন্বয় পরিষদ বাংলাদেশ মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিষদ ও ১৩টি জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশন বিবৃতি দিয়েছেন।

আরও খবর

Sponsered content